ডাবের পানি দিয়ে চুল ধোবেন ৮ কারণে

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৪, ১৬:৫২

ডাবের পানি খেলে শরীর ঠান্ডা থাকে। এছাড়া বিভিন্ন ধরনের এনজাইম ও খনিজ উপাদানে ভরপুর ডাবের পানি। ক্যালোরি, কার্বোহাইড্রেট, সোডিয়াম, ফাইবার, পটাশিয়াম, ভিটামিন সি, ক্যালসিয়াম, আয়রন ও ম্যাগনেশিয়াম মেলে ডাবের পানি থেকে। শরীরের পাশাপাশি ত্বক ও চুল ভালো রাখতেও ডাবের পানির জুড়ি নেই। ডাবের পানি দিয়ে চুল ধুয়ে নিলে মেলে বেশ কয়েকটি উপকার। জেনে নিন সেগুলো কী কী।



  • ডাবের পানিতে ভিটামিন, মিনারেল ও ইলেক্ট্রোলাইট রয়েছে। চুল ধোয়ার সময় এটি ব্যবহার করলে চুল ও স্ক্যাল্প পায় প্রয়োজনীয় আর্দ্রতা। এই প্রাকৃতিক হাইড্রেশন চুলের শুষ্কভাব, খুশকি ও চুলকানির মতো সমস্যা দূর করে।

  • ডাবের পানিতে থাকা পটাশিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো প্রয়োজনীয় পুষ্টি চুলের বৃদ্ধি বাড়ায়।  এসব উপাদান চুলের ফলিকলকে পুষ্ট করে, স্বাস্থ্যকর এবং আরও শক্তিশালী করে। 

  • স্ট্রেস, পুষ্টির ঘাটতি এবং মাথার ত্বকের দুর্বল স্বাস্থ্যসহ বিভিন্ন কারণে চুল পড়তে পারে। নিয়মিত ডাবের পানি দিয়ে চুল ধুলে চুল পড়ার হার কমে। 

  • ডাবের পানি চুল ময়েশ্চারাইজ করে। এটি চুলের স্থিতিস্থাপকতা বৃদ্ধি করে এবং আগা ফাটার মতো সমস্যা প্রতিরোধ করে। চুল হাইড্রেট থাকলে দূষণের কারণে চুল ক্ষয় হয় না। 

  • ডাবের পানি মাথার ত্বক ও চুলের পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখে। এই পানি দিয়ে ধুয়ে নিলে চুলে জট পড়ে না, মসৃণ ও নরম চুল পাওয়া সম্ভব হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us