জীবিকার তাগিদেই তীব্র শীতেও বরফ টানেন তারা

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৪, ১০:১৮

দেশের বেশ কয়েকটি জেলায় জেঁকে বসেছে তীব্র শীত। ঢাকায় তাপমাত্রা নেমেছে ১১ ডিগ্রির ঘরে। মাঘ মাসে এমনিতেই ঠান্ডার তীব্রতা থাকে খানিকটা বেশি। তার ওপর শৈত্যপ্রবাহ, নিম্নমুখী তাপমাত্রা, কুয়াশা আর হিমেল হাওয়ার পুরোপুরি জবুথবু শৈত্যপ্রবাহ বয়ে যাওয়া অঞ্চলের মানুষজন। এমন অবস্থায় অধিকাংশ মানুষজনই ঘরে কিংবা উষ্ণতার মধ্যে থেকে যথাসম্ভব বাইরের ঠান্ডা পরিবেশ এড়িয়ে চলার চেষ্টা করেন। তবে শীত, ঠান্ডা কিংবা কুয়াশা সবকিছুই হার মানে কর্মজীবী, শ্রমজীবী এবং নিম্নআয়ের মানুষের কাছে। জীবিকার তাগিদে সব ধরনের আরাম-আয়েশ ত্যাগ করে এসব মানুষেরা টানেন বরফ, চালান রিকশা অথবা অপেক্ষা করেন দিনমজুর হিসেবে চুক্তিভিত্তিক কোনো কাজের।


মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকাল থেকে রাজধানীর নিউমার্কেট, নীলক্ষেত ও আশপাশের এলাকা ঘুরে এমনই কিছু মানুষজনের দেখা পাওয়া যায়।


নিউমার্কেট কাঁচাবাজার সংলগ্ন এলাকা ঘুরে দেখা যায়, সেখানে মাছের পাইকারি বাজারে পাশের বরফ কল থেকে মাথায় তুলে বরফ নিয়ে আসছেন কয়েকজন দিনমজুর। জানালেন, এটাই তাদের পেশা। রোদ, বৃষ্টি, গরম, ঠান্ডা, শীত- সবসময় তারা মাছের বাজারে বরফ টানেন। এভাবেই জোগাড় হয় জীবনযাপনের খবর। তবে তারা বললেন, এ বছরের শীতে অনেক বেশি কষ্ট হচ্ছে। কারণ এই পাইকারি হাট বসে শেষরাত থেকে। মধ্যরাতের পর থেকেই সারা দেশ থেকে  ট্রাকে করে এখানে মাছ আসতে শুরু করে। আর ভোর রাত থেকে সেগুলো ট্রাক থেকে নামানো ও মার্কেটে নিয়ে আসাসহ আনুষঙ্গিক কাজকর্ম শুরু হয়। অর্থাৎ তখন থেকেই পানি এবং বরফ দেওয়া শুরু করতে হয়। এবার শীত বেশি হওয়ার কারণে বিষয়টি অত্যন্ত কষ্টসাধ্য হয়ে পড়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us