You have reached your daily news limit

Please log in to continue


ইরান বনাম পাকিস্তান: সুশাসনের প্রয়োজনীয়তা

ইরানে পাকিস্তানের পাল্টা হামলার জেরে এবার কড়া পদক্ষেপ নিল তেহরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার পাকিস্তানের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করেছে। ইরানের সিস্তান ও বেলুচিস্তান প্রদেশের এক সীমান্ত গ্রামে ওই দিনই সকালে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে পাকিস্তান। এই হামলায় অন্তত ৯ জন নিহত হয়। এর আগে মঙ্গলবার পাকিস্তানে হামলা চালিয়েছিল ইরান। ওই হামলার জবাবেই ইরানে পাল্টা হামলা চালায় পাকিস্তান। এর প্রতিবাদ জানাতে এবং এই হামলার ঘটনার ব্যাখ্যা চেয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হলো পাকিস্তানের দূতকে।

আর পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের সীমান্তবর্তী পাঞ্জগুর শহরে গত মঙ্গলবার ইরানের হামলার জেরে ইসলামাবাদ ইরান থেকে নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহারের পাশাপাশি ইরানি দূতের পাকিস্তানে ফেরাও নিষিদ্ধ করেছিল। পাকিস্তান এবং ইরান দীর্ঘদিন থেকেই একে অপরের বিরুদ্ধে জঙ্গি গোষ্ঠীকে আশ্রয়-প্রশ্রয় দেওয়ার অভিযোগ করে আসছে। এই গোষ্ঠীগুলো সীমান্ত এলাকা থেকে হামলা চালায়। ইরান ও পাকিস্তানের মধ্যে দীর্ঘ সীমান্ত রয়েছে। পাকিস্তানের দিকে আছে বেলুচিস্তান প্রদেশ। অপর পাশে আছে ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশ। পাল্টাপাল্টি হামলার ঘটনা হয়েছে সেখানকার সীমান্তের উভয় পাশে।

করোনার ভয়াবহতার পরও যুদ্ধ থামেনি; বরং রাশিয়া-ইউক্রেনের প্রলম্বিত যুদ্ধের পর যুক্ত হয়েছে ইসরায়েলের আগ্রাসন। ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষ শেষ হয়নি এখনো। এর ভেতরেই পেলাম আরেকটি দুঃসংবাদ। দুটি মুসলিমপ্রধান দেশ যাদের ভেতরকার স্নায়ুযুদ্ধ এত দিন গোপন থাকলেও এখন তা রূপ নিয়েছে সামরিক যুদ্ধে। বলা বাহুল্য দেশ দুটির একটিরও আর্থসামাজিক অবস্থা ভালো নয়। ইরানের প্রচুর মানুষ থাকেন সিডনিতে। আমার কর্মক্ষেত্রে ছাত্রছাত্রীদের একটা বড় অংশ আসে ইরান থেকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন