চুল ভালো রাখতে পাতে রাখুন এই ৫ সুপারফুড

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২৪, ১৪:০১

মজবুত এবং ঝলমলে চুল চাই আমরা সবাই। সুন্দর চুল পেতে চাইলে সবসময় যে দামি প্রসাধনী ব্যবহার করতে হবে এমন নয়। স্বাস্থ্যকর জীবনযাপনের উপরেও নির্ভর করে চুলের সুস্থতা। আমাদের চুলের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে এমন অনেকগুলো কারণ রয়েছে। এর মধ্যে রয়েছে জেনেটিক্স, হরমোনের ভারসাম্যহীনতা, থাইরয়েড সমস্যা, মানসিক চাপ এবং অন্যান্য অসুস্থতা। এই কারণগুলোর উপর আমাদের ন্যূনতম নিয়ন্ত্রণ থাকলেও, আমাদের খাদ্যের উপর আমাদের নিয়ন্ত্রণ আছে পুরোপুরি।  আমরা সবাই সাধারণত চুলের বাইরের পুষ্টির দিকে মনোযোগ দিই, কিন্তু আমরা যা খাই তার উপর মনোযোগ দেওয়াও সমান গুরুত্বপূর্ণ। চুল ভালো রাখতে চাইলে ডায়েটের অংশ হতে হবে এমন ৫ সুপারফুডের কথা জেনে নিন।


১। ডিম
চুল ভালো রাখতে চাইলে খাদ্য তালিকায় অবশ্যই ডিম অন্তর্ভুক্ত করতে হবে। কারণ ডিম প্রোটিনের একটি চমৎকার উৎস। আর চুলের স্বাস্থ্যের জন্য সবচেয়ে প্রয়োজনীয় পুষ্টি হচ্ছে প্রোটিন। আমাদের চুলের বেশিরভাগ অংশই কেরাটিন নামক প্রোটিন দ্বারা গঠিত। ডিম খেলে চুল মাথার ত্বক থেকে সম্পূর্ণরূপে পুষ্টি পায়। 


২। আমলকী
এই আয়ুর্বেদিক সুপারফুড ভিটামিন সি সমৃদ্ধ এবং কোলাজেন প্রোটিন উৎপাদনে সাহায্য করে। এটি চুলের বৃদ্ধিকে উদ্দীপিত করতে সাহায্য করে এবং চুল ঝলমলে করে। তাই নিয়মিত খান এই সুপারফুড। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us