বয়স চল্লিশের আগেই আপনার আর্থিক স্বাধীনতা অর্জন করুন

জাগো নিউজ ২৪ সাইফুল হোসেন প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৪, ১৩:৩৮

আপনি যদি জীবনে স্বাচ্ছন্দ্য চান, আপনি যদি চান আপনার জীবন সুন্দর হোক, আপনার রিটায়ারমেন্টটা খুবই স্মুথ হোক, তাহলে বয়স চল্লিশ হবার আগে আপনার কয়েকটা লক্ষ্য অর্জন করা উচিত এবং কিছু কাজ আপনার শুরু করা উচিত। কিছু মানুষ আছেন, যারা খুব আরাম আয়েসে দিন কাটান। দেখবেন, তাঁদের বিল পেমেন্ট করতে কোনো কষ্ট হচ্ছে না, তাঁদের বাড়ি ভাড়া দিতে তেমন কোনো ঝামেলা হচ্ছে না, তাঁরা পরিবারসহ খুব স্বাচ্ছন্দ্যে ঘুরে বেড়াচ্ছেন। দেখবেন, তাঁদের ব্যাংকে সবসময় টাকা থাকছে, কারো কাছ থেকে তাঁরা ধার করছেন না, ঋণে নিমজ্জিত হচ্ছেন না। তাঁদেরকে দেখে স্বাচ্ছন্দ্যে থাকা সুখী ও সফল মানুষ বলে মনে হচ্ছে। আপনিও যদি তাঁদের দলে যোগ দিতে চান, তাহলে বয়স চল্লিশ হবার আগেই আপনার কিছু দিকে নজর দেওয়া উচিত, কিছু লক্ষ্য অর্জন করা উচিত, কিছু বিষয় শুরু করা উচিত। আমরা দশটা লক্ষ্য নির্ধারণ করেছি। আমরা মনে করি এই দশটি লক্ষ্য আপনার চিন্তাকে শাণিত করবে।


এক, প্রথমে আপনাকে ঋণ পরিশোধের দিকে যত্নবান হতে হবে, কারণ ঋণ হচ্ছে আর্থিক স্বাধীনতার পথ একটা বড় বাঁধা। আপনার ঋণ থাকলে সঞ্চয় শুরু করার বিশেষ পরিকল্পনা নিয়ে এগিয়ে যাওয়া আপনার জন্য কঠিন হবে এবং সঞ্চয়কে বিনিয়োগে নিয়ে যাওয়া কষ্টকর হবে। যত তাড়াতাড়ি সম্ভব আপনি ঋণ থেকে বেরিয়ে আসার আপ্রাণ চেষ্টা করুন। আর, ঋণ থেকে বেরিয়ে আসতে হলে আপনাকে প্রথমে দুটো কাজ করতে হবে। একটা হচ্ছে- আপনার খরচকে কমাতে হবে; আর একটা হচ্ছে- ইনকামের পথ একটু বাড়ানোর চেষ্টা করতে হবে। এই দুটো জিনিস যখন একসাথে করবেন তখন দেখবেন আপনার হাতে কিছু টাকা বাড়তি থাকছে, যে টাকাটা আপনি আপনার ঋণ পরিশোধে ব্যয় করতে পারবেন।


তবে ঋণ যে সব সময় খারাপ, ব্যাপারটা কিন্তু এমন নয়। ভালো ঋণও আছে। যে ঋণ আপনি নিচ্ছেন শুধুমাত্র ভোগের জন্য, সে ঋণ আপনার কোনো টাকার ইনফ্লো তৈরি করছে না, সেই ঋণ আপনার জন্য খারাপ। কিন্তু, যে ঋণ আপনার জন্য কাজ করছে, আপনাকে ব্যাংকের সুদের চেয়ে বেশি আয় করে দিচ্ছে, সেই ঋণ আপনার জন্য খারাপ নয়। আমি বলবো ভোগের জন্য ঋণ করা থেকে বিরত থাকুন এবং যে খারাপ ঋণগুলো আপনার চলমান আছে সেই ঋণগুলো আগে পরিশোধ করুন।


দুই, একটি বাজেট তৈরি করুন। এমন একটি বাজেট তৈরি করুন যা দিয়ে আপনি চলতে পারেন। আমরা সবাই আমাদের আয়ের চেয়ে বেশি খরচ করতে অভ্যস্ত। কিন্তু, দীর্ঘ মেয়াদী আর্থিক সাফল্যের জন্য একটা সুনির্দিষ্ট লক্ষ্য থাকা খুবই দরকার। এই লক্ষ্য আপনি কিভাবে অর্জন করতে পারেন? একটা সহায়ক টিপস আছে, যেটা হলো- এমন একটা বাজেট আপনি তৈরি করবেন যেখানে আপনি আপনার আয়ের ৫০ থেকে ৭০ শতাংশ প্রয়োজনীয় খরচের জন্য বরাদ্দ রাখবেন, ১০ থেকে ২০ শতাংশ সঞ্চয়ের জন্য বরাদ্দ করবেন এবং বাকিটা আপনার শখ পূরণের জন্য ব্যবহার করবেন। (এটা ৫০ঃ৩০ঃ২০ অনুপাত রুলও হতে পারে, আপনার যেটা পছন্দ)। তবে, শুধু এটুকু নিশ্চিত করুন যে, এগুলো যেন বাস্তবসম্মত পরিমাণ হয়। আপনার চল্লিশ বছর বয়স হওয়ার আগে, প্রতি মাসে আপনার কি পরিমাণ ব্যয় করতে হবে সেই সম্পর্কে একটা ভালো ধারণা থাকতে হবে। আবার, আপনার ব্যয়ের খাতগুলো সম্পর্কেও আপনার খুব সুস্পষ্ট ধারণা থাকতে হবে। মূল কথা হচ্ছে খুব চিন্তা করে একটা বাজেট তৈরি করুন এবং সেটা অনুসরণ করুন। সপ্তাহে রিভিউ এবং মনিটর করবেন যে, আপনি আপনার বাজেট মত চলছেন কিনা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us