আপনাকে কেউ পছন্দ করে না?

প্রথম আলো প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২৪, ১৩:৪৬

সময় এখন নিজেকে ভালোবাসার। ব্যস্ততা, নগরায়ণ আর ছুটে চলার এ যুগে এখন আমাদের প্রিয় গানের লাইন—‘একা বেঁচে থাকতে শেখো প্রিয়’। কিন্তু চাইলেই কি মানুষ একা হতে পারে? পারে না। পারে না বলেই এখনো আমরা বিকেলের আড্ডায় মানুষ খুঁজি, এখনো আমরা সুযোগ পেলেই আড্ডায় মানুষের সঙ্গ খুঁজি, স্মার্টফোনে হুট করে আসা মেসেঞ্জারের টুংটাং শব্দ এখনো আমাদের কাছে মধুর।


তবে সবার আবার এই ভাগ্য হয় না। আমি বহু মানুষের সঙ্গে কথা বলে জেনেছি, তাঁরা একা। ভয়ংকর রকমের একা। এমনকি বিশ্ববিদ্যালয় বা কলেজে তাঁদের কোনো বন্ধু নেই, কেউ তাঁদের পছন্দও করে না। মানুষ অনেক কারণেই পছন্দ না করতে পারে। কারণগুলো সব সময়ই যে যৌক্তিক, তা–ও নয়। যেমন অনেক সময়ই আত্মবিশ্বাসী থাকা বা সফল হতে থাকাটাও আপনাকে মানুষের কাছে অপ্রিয় পাত্রে পরিণত করতে পারে। আবার অনেক সময় সত্য কথা বলা বা অন্যায়ের প্রতিবাদ করার কারণেও আপনার কাছের লোকজন আপনার ওপর বিরক্ত হতে পারে।


এসব ক্ষেত্রে আপনার কিছু করার নেই, কিছু করার প্রয়োজনও নেই। আপনার সফলতা, আপনার ন্যায়পরায়ণতা যাঁদের কাছে আপনাকে অপ্রিয় করে তোলে, তাঁদের কাছে নিজেকে প্রিয় করে তোলার কোনো প্রয়োজনও নেই। কিন্তু আশপাশের সব মানুষই যদি আপনাকে অপছন্দ করে বা আপনার সঙ্গ এড়িয়ে চলতে চায়, তখন মানুষের থেকে চোখটা নিজের দিকে ফেরাতে হবে। খেয়াল করে দেখতে হবে, যে কারণগুলো থাকলে মানুষ মানুষকে পছন্দ করে না, সেই কারণগুলো আপনার মধ্যেই আছে কি না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us