তীব্র হচ্ছে শীত আগামী সপ্তাহে শৈত্যপ্রবাহ

দেশ রূপান্তর প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২৪, ১১:১৪

ঘন কুয়াশা আর হিমেল হাওয়ায় রাজধানীসহ দেশের বেশিরভাগ জেলায় তীব্র শীতে অনুভূত হচ্ছে। মেঘাচ্ছন্ন আকাশে দেখা মিলছে না সূর্যের। কোথাও কোথাও কুয়াশা ভেদ করে সূর্যের দেখা মিললেও নেই কোনো উত্তাপ। আবহাওয়া অধিদপ্তর বলছে, শৈত্যপ্রবাহ না থাকলেও দিন ও রাতের তাপমাত্রা কাছাকাছি থাকাতে শীত বেশি অনুভূত হচ্ছে। শীতের তীব্র আগামী সপ্তাহে আরও বাড়বে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।


কেন তাপমাত্রা কাছাকাছি এমন প্রশ্নের জবাবে আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক দেশ রূপান্তরকে বলেন, ঢাকার উত্তরের রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, সিলেট অঞ্চলে বুধবার মধ্যরাত থেকে কুয়াশা তৈরি হয়েছে এখন পর্যন্ত বিলীন হয়ে যায়নি। কুয়াশার ব্যাপ্তিকাল বেশি হওয়ার কারণে দিনের বেলা সূর্যের আলো কুয়াশার চাদর ভেদ করে দিনের তাপমাত্রাকে বেশি একটা উঠতে দেয়নি। ফলে সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা কাছাকাছি থাকাতে শীতের তীব্রতা প্রকট থেকে প্রকট হচ্ছে। তিনি বলেন, উপমহাদেশীয় উচ্চ চাপ বলয় বাংলাদেশ পর্যন্ত বিস্তার লাভ করাতে হিমালয়ের পাদদেশ থেকে শীতল হিমেল কনকনে ঠান্ডা বাতাস প্রবেশ করে শীতের অনুভূতিকে বাড়িয়ে দিয়েছে। ফলে আজও রাতের তাপমাত্রা কমতে পারে। এবং দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।


এই আবহাওয়াবিদ বলেন, চলতি মাসের ১৬ থেকে ১৮ তারিখের মধ্যে দেশের বিভিন্ন জায়াগায় কয়েকটি জেলায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হয়ে ১৯ জানুয়ারির পর রাতের তাপমাত্রা আরও কমে গিয়ে একটি মৃদু অথবা মাঝারি আকারের শৈত্যপ্রবাহ নিয়ে আসার সম্ভাবনা রয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

৮০ কিমি. বেগে ঝড়ের আভাস

ঢাকা পোষ্ট | আবহাওয়া অধিদফতর
১ মাস আগে

তাপমাত্রা পৌঁছেছে ৩৭ ডিগ্রির ঘরে

ঢাকা পোষ্ট | আবহাওয়া অধিদফতর
১ মাস, ১ সপ্তাহ আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us