ডায়াবেটিস থাকলে শীতে যেসব ফল এড়িয়ে চলবেন

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০৮ জানুয়ারি ২০২৪, ১২:২৬

ডায়াবেটিস থাকলে খাবারের ক্ষেত্রে নানা হিসাব-নিকাশ করতে হয়। কারণ খাবারে একটু এদিক-ওদিক হলেই বেড়ে যেতে পারে ডায়াবেটিসের মাত্রা। তখন সেখান থেকে বেড়ে যেতে পারে আরও অনেক রোগের ঝুঁকি। তাই আগেই সতর্ক হতে হবে। খাবার খাওয়ার সময় খেয়াল রাখতে হবে, কোনগুলো উপকারী আর কোনগুলো ক্ষতিকর। এভাবে বুঝে-শুনে না খেলে ভুগতে হতে পারে আপনাকেই। তাই এদিকে মনোযোগ দিতে হবে।


শীতের সময়ে অনেক ধরনের ফল পাওয়া যায়। ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে সব ধরনের ফল সব সময় খাওয়া চলবে না। কিছু ফল আছে যেগুলো ডায়াবেটিস থাকলে এসময় এড়িয়ে চলতে হবে। অনেকে ভাবতে পারেন যে ফল মানেই উপকারী। কিন্তু সব ফল ডায়াবেটিসের ক্ষেত্রে উপকারী নয়। বরং হতে পারে ক্ষতির কারণ। চলুন জেনে নেওয়া যাক ডায়াবেটিস রোগীরা এই শীতে কোন ফলগুলো এড়িয়ে চলবেন-


কমলা


কমলা টক-মিষ্টি স্বাদের বলে অনেকের কাছেই এটি পছন্দের ফল। কিন্তু আপনার যদি ডায়াবেটিসের সমস্যা থাকে তাহলে এই ফল এড়িয়ে চলতে হবে। কারণ কমলায় থাকা মিষ্টি স্বাদ আপনার সুগারের মাত্রায় প্রভাব ফেলতে পারে। তাই যতই পছন্দের হোক, এই ফল থেকে দূরে থাকাই উত্তম হবে, যদি আপনার ডায়াবেটিস থাকে। ভিটামিন সি এর জন্য আপনি অন্যান্য টক ফল যেমন লেবু কিংবা জাম্বুরা খেতে পারেন। এতে সমস্যা হবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us