জবাবদিহিতা নিশ্চিতে আসছে নীতিমালা

যুগান্তর প্রকাশিত: ০৪ জানুয়ারি ২০২৪, ০৯:২৩

নীতিমালার আওতায় আসছে উন্নয়ন প্রকল্পের মূল্যায়ন প্রক্রিয়া। ৮টি লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে প্রথমবারের মতো এ নীতিমালার খসড়া তৈরি করেছে বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)। ফলে অভ্যন্তরীণ ও বহিঃসম্পদের সুষ্ঠু বিনিয়োগের মাধ্যমে দেশের সামগ্রিক উন্নয়নকে অন্য উচ্চতায় উন্নীত এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। ১৮ ডিসেম্বর ‘জাতীয় প্রকল্প ও কর্মসুচি মূল্যায়ন নীতিমালা-২০২৩’ এর খসড়া প্রকাশ করেছে সংস্থাটি। এটির ওপর মন্ত্রণালয় ও বিভাগের মতামত নেওয়ার কাজ চলছে। ৮ জানুয়ারির মধ্যে মতামত দিতে অনুরোধ জানানো হয়েছে। খবর সংশ্লিষ্ট সূত্রের।


এ প্রসঙ্গে জানতে চাইলে আইএমইডির সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন বুধবার যুগান্তরকে বলেন, এতদিন এ বিষয়ে কোনো নীতিমালা ছিল না। কিন্তু এখন মূল্যায়ন ব্যবস্থাকে কার্যকর ও প্রাতিষ্ঠানিকীকরণের জন্য এ নীতিমালাটি একটি নির্দেশিকা হিসাবে কাজ করবে। পাশাপাশি সমন্বিত পদ্ধতিতে মূল্যায়ন পরিচালনার জন্য নীতিমালাটি শক্তিশালী ভূমিকা রাখবে। এ নীতিমালায় উল্লিখিত মূল্যায়ন পদ্ধতি, প্রাতিষ্ঠানিক কাঠামো ও প্রয়োগ কৌশল জনসাধারণের সম্পদের ন্যয়সঙ্গত ব্যবহার ও তথ্যভিত্তিক সিদ্ধান্ত গ্রহণকে শক্তিশালী করবে। এর মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে এবং সরকার তার লক্ষ্যগুলো কতটা সফলভাবে অর্জন করবে ও সম্পদের কোনো ঘাটতি আছে কিনা সে সম্পর্কে তথ্য জানা যাবে।


খসড়া নীতিমালায় উল্লেখ করা আট লক্ষ্য ও উদ্দেশ্য হলো- উন্নয়ন কার্যক্রমে দক্ষতা ও বৃদ্ধিতে প্রকল্পের অর্জন, পরিবর্তনের তত্ত্ব, প্রকল্পের ফলাফল কাঠামো এবং মূল্যায়ন পরিকল্পনার বিকাশকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া। এছাড়া আছে-উন্নয়ন কার্যে জনস্বার্থ সমুন্নত করা এবং দেশের মূল্যায়ন কার্যক্রমকে পেশাগত উৎকর্ষ সাধনের মাধ্যমে সুশৃঙ্খল ও মানসম্মত করা। দেশের অভ্যন্তরীণ ও বহিঃসম্পদের ন্যয়সঙ্গত ব্যবহার নিশ্চিত করা। পদ্ধতিগত উপায়ে, সুশৃঙ্খল ও নিয়মতান্ত্রিকভাবে উন্নয়ন প্রকল্প ও কর্মসূচি সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণ। তথ্যভিত্তিক সিদ্ধান্ত গ্রহণ ব্যবস্থা শক্তিশালী করে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা। সরকারি ব্যয়ের মান উন্নয়ন সরকারি তহবিলের অপচয় কমানো। সরকারি খাতে প্রকল্প ও কর্মসূচির ফলাফল অর্জনের প্রকৃত অবস্থা তুলে ধরতে সহায়তা করা। প্রকল্প কর্মসূচির অগ্রগতি পরিমাপের জন্য বেজলাইন তথ্য সংগ্রহের মাধ্যমে দেশের মূল্যায়ন কাযক্রমকে সুশৃঙ্খল এবং মানসম্মত করা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us