শীতে হার্ট ভালো রাখতে যা করবেন

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০২ জানুয়ারি ২০২৪, ১৩:০০

শীতের সময়ে শরীরের প্রতি আরেকটু বেশি যত্নশীল হওয়ার প্রয়োজন পড়ে। এই ঋতুতে হার্টের স্বাস্থ্যের ওপর সম্ভাব্য প্রভাব সম্পর্কে সচেতন হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। শীতের সময় ঠান্ডা আবহাওয়া, শ্বাসকষ্টের সমস্যা এবং জীবনযাত্রার পরিবর্তনগুলো সম্মিলিতভাবে কার্ডিওভাসকুলার সিস্টেমের জন্য চ্যালেঞ্জ তৈরি করতে পারে। শীতের সময়ে হার্টের স্বাস্থ্য ভালো রাখতে তাই আপনাকে সচেতন হতে হবে।


ঠান্ডা আবহাওয়া রক্তনালীগুলোকে সংকুচিত করে এবং রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। এটি হার্টের ওপর অতিরিক্ত চাপ সৃষ্টি করতে পারে। আগে থেকেই কার্ডিওভাসকুলার সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের জন্য এটি একটি উদ্বেগ হতে পারে। হার্টের ওপর তাপমাত্রা-সম্পর্কিত চাপের প্রভাব কমাতে, বিশেষ করে প্রচণ্ড ঠান্ডায় উষ্ণ পোশাক পরা অপরিহার্য।


শীতকালে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়


গবেষণায় বলা হয়েছে যে, শীতের মাসগুলোতে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়তে পারে। ঠান্ডা আবহাওয়ার কারণে রক্তনালীগুলো সঙ্কুচিত হতে পারে, যা রক্ত প্রবাহকে কঠিন করে তোলে এবং রক্ত জমাট বাঁধার ঝুঁকি বাড়ায়। যথাযথ সতর্কতা ছাড়াই কঠোর শারীরিক পরিশ্রম করলে তা হার্ট অ্যাটাককে ট্রিগার করতে পারে, বিশেষ করে যাদের হার্টে আগে থেকেই সমস্যা আছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us