দিনপঞ্জি ২০২৪

প্রথম আলো প্রকাশিত: ০১ জানুয়ারি ২০২৪, ১৮:৫৯

জানুয়ারি


বছরের প্রথম মাসে ব্রিকস প্লাস হতে যাচ্ছে পাঁচ জাতির জোট ব্রিকস। আর্জেন্টিনা, মিসর, ইথিওপিয়া, ইরান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) ব্রিকসে যোগ দেওয়ার কথা থাকলেও হঠাৎ আর্জেন্টিনা জানিয়েছে, তারা ব্রিকসে যোগ দিচ্ছে না।
এ মাসে বৈশ্বিক ন্যূনতম করপোরেট কর ১৫ শতাংশ কার্যকর হতে যাচ্ছে; ২০২১ সালে বিশ্বের ১৩০টি দেশ এ বিষয়ে ঐকমত্যে আসার পর জানুয়ারিতে তা কার্যকর হচ্ছে। বদৌলতে কিছু কিছু দেশ বড় বড় কোম্পানির কাছ থেকে টপআপ ট্যাক্স সংগ্রহ করবে। যেসব দেশে করহার কম, সেগুলোতে আইনি ফাঁকফোকর গলে বহুজাতিক কোম্পানিগুলো মুনাফা স্থানান্তর করে থাকে, এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে টপআপ ট্যাক্স আরোপ করা হয়।
জানুয়ারি মাসে তাইওয়ানে প্রেসিডেন্ট নির্বাচন হতে যাচ্ছে। ধারণা করা হচ্ছে, এ নির্বাচনের ফলাফল চীন-তাইওয়ান সম্পর্কের পাশাপাশি তাইওয়ানকে ঘিরে চীন-মার্কিন দ্বৈরথেও প্রভাব ফেলবে।
ফেব্রুয়ারি


এ মাসে চীনেরও নতুন বছর শুরু হবে। বলা হচ্ছে, এটা হবে উড ড্রাগনের বছর। চীনের প্রচলিত লোককথা অনুসারে, এ বছর যাদের জন্ম হবে, তারা সৃজনশীল, ‍উৎসাহী ও দৃঢ় সংকল্পবদ্ধ প্রকৃতির হবে। সেই সঙ্গে তারা অকপট প্রকৃতির হয়ে থাকে বলে জনশ্রুতি আছে।
যুক্তরাষ্ট্রের ফুটবল চ্যাম্পিয়নশিপ সুপার বৌলের ৫৮তম আসর এই প্রথম লাস ভেগাসের অ্যালেজায়ান্ট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।
বিশ্বের তৃতীয় বৃহত্তম গণতান্ত্রিক দেশ ইন্দোনেশিয়ায় ১৪ ফেব্রুয়ারি বা ভালোবাসা দিবসে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us