চুলে তেল মাখলেই কি খুশকির সমস্যা কমে

সমকাল প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০২৩, ১৫:৫২

শীতে চুলের রুক্ষতা-শুষ্কতা কাটাতে অনেকেই নিয়মিত তেল মালিশ করেন। কেউ কেউ মনে করেন, তেল মাখলেই চুলের একাধিক সমস্যা কমে। যেমন চুল পড়া কমে, চুলের উজ্জ্বলতা বাড়ে আর খুশকিও কমে। এ ব্যাপারে ভারতীয় গণমাধ্যম ‘এই সময়ে’র এক প্রতিবেদনে নানা পরামর্শ দিয়েছেন ত্বকরোগ বিশেষজ্ঞ ডা. অপরাজিতা লাম্বা । তার মতে, চুলের যত্নে শুধু চুলে তেল মাখলেই হয় না,তেল মাখার সময়ে আরও কিছু ব্যাপারে খেয়াল রাখা উচিত। যেমন-


১. শীতকালে অনেকেরই খুশকির সমস্যা বেড়ে যায়। আর এই সমস্যাকে ঠিক করতে গিয়েই অনেকে মাথায় তেল মাখেন। কিন্তু মাথার ত্বকে খুশকির সমস্য়া থাকলে তেল মাখা ঠিক নয়।  এতে মাথার ত্বকে ফাঙ্গাল সংক্রমণ আরও বাড়বে। ফলে হিতে বিপরীত হবে।


২. লম্বা চুল পেতে অনেকেই আমলকীর তেল বা সরিষার তেল মাখেন। এই দুই তেল চুলের জন্য়ে যে একমদই উপকারী নয়, সেই ধারণা সত্যি নয়। কিন্তু আপনার কপালে যদি কালো কালো ছোপ থাকে, তাহলে এই তেল মাখা উচিত নয়। কারণ এই দুই তেল আপনার কপালে কালচে ছোপের সমস্যা আরও বাড়িয়ে দিতে পারে।


৩. মাথার ত্বকের সুস্বাস্থ্য় ধরে রাখতে তেল সামান্য় গরম করে মাথায় মাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কিন্তু অনেকেই তেল অতিরিক্ত গরম করে ফেলেন এবং সেটিই মাথার ত্বকে মালিশ করেন। আর এতে চুলের ক্ষতি হয় সবচেয়ে বেশি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us