শীতে পেটে সমস্যা? জেনে নিন কী করবেন

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২৩, ২১:১০

শীত বৃদ্ধির সঙ্গে সঙ্গে আমাদের পাকস্থলীতে প্রাণশক্তি কমতে থাকে, যার ফলে হজমের বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। শীতকাল শ্বাসকষ্ট এবং ফ্লুর মতো শ্বাসকষ্টের জন্যও পরিচিত। আপনি হয়তো জানেন না যে ঠান্ডা আবহাওয়া বিভিন্ন ধরনের হজমের সমস্যা সৃষ্টি করতে পারে, তবে সেগুলো কমানো যায়, এমনকী এড়ানো যায়। শীতে পেট সুস্থ রাখতে বাড়তি খেয়াল রাখা গুরুত্বপূর্ণ।


১. অতিরিক্ত জাঙ্ক ফুড খাওয়া এবং শরীরে পানির অভাব


শীতে আমরা মুখরোচক অনেক খাবার খেয়ে ফেলি। অল্পস্বল্প খেলে সমস্যা নেই। তবে এ ধরনের খাবার অতিরিক্ত খেলে তা হজমকে ধীর করে দিতে পারে। ফলে পেট ফুলে যেতে পারে এবং হজমের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। এছাড়াও মনে রাখতে হবে যে তাপমাত্রা কমে যাওয়ার সঙ্গে সঙ্গে আমাদের পানি পানের প্রবণতা কমে যায়। অপর্যাপ্ত হাইড্রেশন কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে। কারণ অন্ত্র খাদ্য প্রক্রিয়া করতে কাজ করে। দৈনন্দিন রুটিনে চা এবং স্যুপের মতো তরল অন্তর্ভুক্ত করে হাইড্রেটেড থাকার বিষয়টি নিশ্চিত করুন। রান্না করা শাক-সবজি, গোটা শস্য, ডাল, মসুর ডাল, তাজা ফল এবং বীজ জাতীয় খাবার খেতে পারেন। মসলাদার খাবার থেকে সাবধান থাকুন এবং হজমের অস্বস্তি এড়াতে পরিমিত খাবার খান।


২. স্ট্রেস এবং ঘুমের অভাব


রাতে ভালো ঘুম অন্ত্রের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। ঘুমের অভাব হলে তা মানসিক চাপের মাত্রা বাড়িয়ে দিতে পারে, যা অস্বাস্থ্যকর খাবারের আকাঙ্ক্ষা এবং হজমের সমস্যা বাড়িয়ে দেয়। এটি পাচনতন্ত্রকে প্রভাবিত করে। ফলে ক্র্যাম্পিং, পেট ফাঁপা এবং প্রদাহের মতো সমস্যা বাড়িয়ে দেয়। সার্বিক স্বাস্থ্য ঠিক রাখার জন্য মানসম্পন্ন ঘুম জরুরি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us