শরীরে যে ৫ পুষ্টির অভাবে হতে পারে হার্ট অ্যাটাক

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২৩, ১৬:৪১

বর্তমানে হার্ট অ্যাটাকের ঘটনা বাড়ছে কমবয়সীদের মধ্যেও। এখন হৃদরোগের সমস্যা ঘরে ঘরে। বিশেষ করে উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, ডায়াবেটিসের মতো রোগ শরীরে বাসা বাঁধার কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকি আরও বাড়ে।


অস্বাস্থ্যকর জীবনযাপন, খাওয়া-দাওয়ায় অনিয়ম, মানসিক চাপ, উদ্বেগ, ভাজাভুজি ও তেল-মসলাদার খাবার বেশি খাওয়ার অভ্যাস বাড়িয়ে দিতে পারে হার্ট অ্যাটাকের ঝুঁকি। এছাড়া শরীরে নির্দিষ্ট কিছু পুষ্টির ঘাটতির কারণেও হৃদরোগ হতে পারে।



  • বিশেষ করে ম্যাগনেশিয়ামের অভাবে হার্টের সমস্যাও দেখা দেয়। শরীরে ম্যাগনেশিয়ামের মাত্রা কমে গেলে উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেয়, বেড়ে যেতে পারে হৃদস্পন্দনের হার।

  • পটাশিয়াম গবেষণা বলছে, পটাশিয়ামের অভাবে অনিয়মিত হৃদস্পন্দনের সমস্যা বা অ্যারিদমিয়া নামের রোগ দেখা দিতে পারে। হাড় ও পেশির সমস্যাও দেখা দেয়।

  • ভিটামিন ডি শরীরে অপর্যাপ্ত ভিটামিন ডি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। ডিমের কুসুম, স্যালমন, টুনা ও ফোর্টিফাইড কমলালেবুর রসের মতো খাদ্যগুলো ভিটামিন ডি সমৃদ্ধ।

  • এই খনিজের অভাবে রক্তচাপ বাড়তে পারে, যার ফলে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বাড়তে পারে। দই, দুধ, ফোর্টিফাইড সিরিয়াল ও সয়াবিনের মতো ক্যালশিয়াম সমৃদ্ধ খাবার রোজের খাদ্যতালিকায় অবশ্যই রাখুন।

  • ভিটামিন বি গবেষণায় দেখা গেছে, শরীরে পর্যাপ্ত পরিমাণে ফোলেট ও ভিটামিন বি ৬ থাকলে স্ট্রোক ও হৃদরোগের কারণে মৃত্যুর ঝুঁকি অনেকটাই কম থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us