শুধু রান্নাতেই নয়, চুলের যত্নেও নারিকেলের দুধ

দেশ রূপান্তর প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২৩, ১৩:১৬

শীত পড়তেই চুলের সমস্যা বেড়েছে। চুল ঝরে তো পড়ছেই, সঙ্গে খুশকিও। কোনো অনুষ্ঠানে যাওয়ার আগে রুক্ষ চুল সামাল দিতে গিয়ে রীতিমতো হিমশিম খেতে হয়। পার্লারে গিয়ে মাসে অন্তত একবার স্পা করালে রুক্ষ চুল অনেকটাই বশে আসে। চুলের উজ্জ্বলতা ও রেশমের মতো অনুভূতি ধরে রাখতে কেউ কেউ আবার বিভিন্ন ট্রিটমেন্ট করান।


কিন্তু এত খরচ করার সামর্থ্য সবার থাকে না। আবার চুলে অতিরিক্ত রাসায়নিক ব্যবহার করাও ভালো নয়। তবে অনেকেই হয়তো জানেন না, চুলের নরম ভাব ধরে রাখতে নারিকেলের দুধ দিয়ে তৈরি প্যাক দারুণ কাজ করে।


নারিকেলের দুধ এবং মধু
প্রথমে নারিকেল কুরিয়ে নিন। এবার পরিষ্কার, পাতলা সুতির কাপড়ের মধ্যে ওই কোরানো নারিকেল থেকে দুধ বের করে নিন। নারিকেলের দুধের মধ্যে ১ টেবিল চামচ মধু দিন। এর সঙ্গে মিশিয়ে নিন ১ টেবিল চামচ অলিভ অয়েল। ভালো করে মিশিয়ে মাথার ত্বকে এবং চুলে ভালো করে মেখে নিন। আধ ঘণ্টা থেকে ৪৫ মিনিট রেখে দিন। তার পর মাইল্ড কোনো শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।


নারিকেলের দুধ এবং অ্যালোভেরা
আধ কাপ নারিকেলের দুধের সঙ্গে ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ মাথায় মেখে রাখুন ৩০ মিনিট। তার পর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।


নারিকেলের দুধ এবং মেথি
আধ কাপ নারিকেলের দুধের সঙ্গে ২ টেবিল চামচ মেথির গুঁড়ো মিশিয়ে নিন। চাইলে মেথি সারা রাত পানিতে ভিজিয়ে রেখেও বেটে নিতে পারেন। গোসলের আগে, আধ ঘণ্টা মাথায় মেখে রাখুন এই প্যাক। তার পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us