বাড়ছে বয়স? ত্বকের যত্ন নিন এভাবে

আজকের পত্রিকা প্রকাশিত: ০৯ ডিসেম্বর ২০২৩, ১২:৫৮

বার্ধক্য হলো তা-ই, যা শরীরকে একটু বুড়িয়ে দেয়। বার্ধক্যের প্রথম ছাপ কিন্তু পড়ে আমাদের ত্বকে। তাই সঠিক সময়ে সচেতন হলে এবং একটু যত্নআত্তি নিলে সেই বার্ধক্য পালিয়ে যেতে বাধ্য অনেকাংশে। ত্বকের বার্ধক্য দূর করতে বা ধীরগতির করতে অনেকেই নানা রকম ব্যবস্থা নিয়ে থাকেন। যেমন কেউ হন বোটক্সের শরণাপন্ন আবার কেউ বেছে নেন নামীদামি প্রসাধনী।


তবে এগুলো একটা সময় ত্বকে পার্শ্বপ্রতিক্রিয়া ফেলতে পারে। এতে ক্ষতি হতে পারে ত্বকের। সেই ক্ষতির পরিমাণ কখনো সাময়িক আবার কখনো দীর্ঘমেয়াদিও হতে পারে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকের যত্ন কেমন হবে সে বিষয়ে পরামর্শ দিয়েছেন হার্বস আয়ুর্বেদিক ক্লিনিকের রূপ বিশেষজ্ঞ আফরিন মৌসুমী। লিখেছেন অলকানন্দা রায়।


ত্রিশ পেরোলেই সচেতন হোন


বয়স ত্রিশ পেরোলেই মানুষ একটু একটু করে ত্বক নিয়ে ভাবতে শুরু করে। কারণ এ সময় থেকেই ত্বক তার লাবণ্য হারাতে শুরু করে, ত্বকের টান টান ভাব উধাও হতে থাকে ধীরে ধীরে। চোখের নিচে, কপালে, চিবুকে ভাঁজের যাত্রা শুরু হতে থাকে। মুখের ত্বকে ছোপ ছোপ দাগ পড়ে। আমাদের ত্বকে প্রতিদিন নতুন কোষ তৈরি হয় এবং ত্বকের উপরিভাগে মৃত কোষ জমতে থাকে। পাশাপাশি ত্বক প্রতিদিন ধুলাবালি, ময়লার সংস্পর্শে আসে। এতে ত্বক নিস্তেজ হয়ে যায় এবং ধীরে ধীরে বার্ধক্যের লক্ষণ প্রতিফলিত হতে থাকে। এসব বন্ধ করতে হলে চাই ত্বকের ধরন বুঝে একটু যত্নআত্তি। ত্বকের প্রয়োজন অনুসারে শরীরে জোগান দিতে হবে কিছু পুষ্টিরও। আর এসব বিষয়ে উদাসীন হলে কিংবা এগুলো অনীহা, আলস্য, অবহেলায় এড়িয়ে গেলে ত্বকে তো বটেই, মনেও বয়স চেপে বসে বেশ আয়েশি ভঙ্গিতেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us