জেনে নিন নিজের প্রোডাক্টিভিটি বাড়ানোর ৯টি উপায়

জাগো নিউজ ২৪ সাইফুল হোসেন প্রকাশিত: ০৭ ডিসেম্বর ২০২৩, ১৩:২৫

প্রোডাক্টটিভিটি বা উৎপাদনশীলতা একজন মানুষের কর্মময় জীবনে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আপনি কোনো ইন্ডাস্ট্রিতে গেলে মালিকদের কাছে অভিযোগ শুনবেন যে, তাদের কর্মীরা ততটা প্রডাক্টিভ নয়। কোনো কর্পোরেট অফিসে গেলে সেখানেও একই অভিযোগ যে তাদের কর্মীরা তেমন প্রডাক্টিভ নয়।


আবার যদি আমরা নিজেদের দিকে খেয়াল করি তাও দেখবো, আসলেই যে পরিমাণ কাজ আমরা করতে চাই সারাদিন, সেই কাজ আমরা করতে পারছি না। তার মানে আমাদের প্রোডাক্টিভিটি আশানুরূপ হচ্ছে না। প্রতিদিন যদি প্রোডাক্টিভিটি কম থাকে বা প্রতিদিন যদি আশানুরূপ কাজ করা না হয়, যদি ১০টা কাজ করার থাকে আমি ৮টা করি, তাহলে প্রতিদিন আমি দুটো করে কাজ পেছাচ্ছি। এর পরের দিনও দুটা পেছাবো। এই করতে করতে একটা কাজের স্তূপ হয়ে যাবে।


যে কাজটা আপনার করা হয়নি, এটা আপনার আমার ব্যক্তিগত জীবনে যেমন সমস্যা তেমনি যে প্রতিষ্ঠানের জন্য আমরা কাজ করছি ওই প্রতিষ্ঠানের জন্য ঠিক ততটাই ক্ষতিকর।


মূলত একজন মানুষ কীভাবে আরও বেশি প্রডাক্টিভ হয়ে উঠবেন, আরও বেশি কর্মক্ষম হয়ে উঠবেন, আরও বেশি দক্ষভাবে কাজে নিজের অবদান রাখতে পারবেন সে বিষয় নিয়ে আজ কথা বলব। নিজের প্রোডাক্টিভিটি বাড়ানোর ৯টি উপায় আমাদের আজকের আলোচনার মূল বিষয়।


এক.
আপনি নিজেকে আরও প্রডাক্টিভ করতে চাইলে আপনার প্রথম যে কাজটা করতে হবে, সেটা হচ্ছে মাল্টিটাস্কিং বন্ধ করতে হবে। মাল্টিটাস্কিং হচ্ছে মূলত একসাথে অনেকগুলো কাজ করা। আসলে সারাদিন আমরা অনেক কাজ করি। কিন্তু আমাদের মন একসাথে অনেক ধরনের কাজ করার জন্য প্রস্তুত নয়। যখনই একসাথে ৩-৪টা কাজ করছেন, তখন কোনো কাজই আপনি সুচারুভাবে করতে পারছেন না।


দুই.
প্রত্যেক দিন রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনি পরের দিনের টু ডু লিস্ট ঠিক করে নিন। এটা করলে কি হবে? আপনি যখন মনোযোগের সাথে চিন্তা করবেন যে, কালকে আপনার কি কি কাজ করণীয় আছে, তখন এক, দুই, তিন, চার করতে করতে দেখবেন যে, ৮টা, ১০টা বা ২০টা হতে পারে। যখন এটা আপনি লিখে ফেলছেন, তখন আপনার মনে একটা ইম্প্রেশন পড়ছে যে এ কাজগুলো আপনার কালকে করতে হবে।


তিন.
টু ডু লিস্ট একটা ডাইরিতে লিখুন। আপনি যখন একটা কাজ শেষ করবেন, তখন ওইটা কাটুন। এক নম্বর কাজ শেষ হলে ওটা কেটে দিন, দুই নম্বর কাজ শেষ হলে ওটা কেটে দিন, তিন নম্বর কাজ শেষ হলে, ওটা কেটে দিন। দেখবেন যে, আপনি মনের মধ্যে একটা আনন্দ অনুভব করছেন এবং দিনটাকে খুব মূল্যবান মনে হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us