আজকের দিনে মুক্ত হয় লালমনিরহাট

ডেইলি স্টার প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০২৩, ১০:১০

আজ ৬ ডিসেম্বর। ১৯৭১ সালের এই দিনে উত্তরের সীমান্তবর্তী লালমনিরহাট জেলা পাকিস্তানি বাহিনীর দখলমুক্ত হয়। মুক্তিযুদ্ধের ৬ নম্বর সেক্টর সদরদপ্তর ছিল লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী হাসর উদ্দিন উচ্চবিদ্যালয়।


লালমনিরহাট শহর রেলওয়ে বিভাগীয় শহর হওয়ায় উর্দুভাষী বিহারিরা রেলওয়েতে চাকরির সুবাদে এখানে বসবাস করতেন। পাকিস্তানি সেনারা বিহারিদের সহযোগিতায় সহজেই বাঙালিদের ওপর হামলা চালিয়েছিল। বাঙালি নারীদেরকে তুলে নিয়ে যাওয়া হতো পাকিস্তানি সৈন্যদের ক্যাম্পে। সেখানে তাদের ওপর অমানবিক নির্যাতন চালানো হতো।


স্থানীয় রাজাকার, আলবদর বাহিনী পাকিস্তানি সেনাদের সহযোগিতার পাশাপাশি সেনাদের সহায়তায় তারা বাঙালিদের সম্পদ লুট করতো।


স্থানীয় মুক্তিযোদ্ধারা দ্য ডেইলি স্টারকে জানান, ১৯৭১ সালের ১ এপ্রিল হেলিকপ্টারে চড়ে পাকিস্তানি সেনারা লালমনিরহাটে আসে। ওইদিন লালমনিরহাট বিমান ঘাঁটিতে শহীদ মুক্তিযোদ্ধা লালমনিরহাট থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর মোশাররফ হোসেনের নেতৃত্বে বাঙালি পুলিশ ও স্থানীয়রা পাকিস্তানি সেনাদের ওপর হামলা চালান। বহু পাকিস্তানি সেনা কর্মকর্তা ও অবাঙালি নিহত হয়। এতে ক্ষুব্ধ হয়ে উর্দুভাষী বিহারি ও রাজাকারদের সহায়তায় ৪ ও ৫ এপ্রিল তারা লালমনিরহাটে গণহত্যা চালায়। শিশুসহ নিরস্ত্র বাঙালিদের নির্মমভাবে হত্যা করে। বাঙালিদের বাড়িঘরে আগুন দেয়। বাঙালি কিশোরী-তরুণীদের জোর করে তুলে নিয়ে যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us