মাছের সঙ্গে যে ৭ খাবার কখনোই খাবেন না

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২৩, ১৩:০০

মাছ চর্বিহীন প্রোটিন এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের সবচেয়ে স্বাস্থ্যকর রূপ, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। কিন্তু মাছ থেকে আপনি সঠিক পুষ্টি পাবেন কি না তা নির্ভর করে সেটি আপনি কীভাবে খাচ্ছেন। মাছ খাওয়া যদিও উপকারী কিন্তু কিছু খাবার আছে যেগুলোর সঙ্গে মাছ খেলে তা হজমের সমস্যা বাড়িয়ে দিতে পারে। চলুন জেনে নেওয়া যাক এমন ৭টি খাবার সম্পর্কে, যেগুলো মাছের সঙ্গে খাওয়া ক্ষতিকর-


দুগ্ধজাত পণ্য


মাছের সঙ্গে দুধ, দই বা অন্যান্য দুগ্ধজাত খাবার খেলে হজমে অস্বস্তি, পেট ফাঁপা, পেটে ব্যথা, এমনকি ত্বকের সংক্রমণ এবং অ্যালার্জিও হতে পারে। দুগ্ধজাত খাবার এবং মাছ একসঙ্গে খেলে এতে থাকা তাদের উচ্চ প্রোটিন সামগ্রী এবং যৌগর কারণে হজম প্রবাহকে ব্যাহত হয়। ফলে দেখা দেয় হজমের সমস্যা।


সাইট্রাস ফল


মাছের সঙ্গে কখনো সাইট্রাস জাতীয় ফল খাবেন না। সাইট্রাস ফলের অ্যাসিড মাছের প্রোটিনের সঙ্গে প্রতিক্রিয়া করতে পারে, যার ফলে এক ধরনের কটু স্বাদ বা টেক্সচার হয়। এতে মাছের স্বাদ ঠিকভাবে পাওয়া যায় না।


প্রক্রিয়াজাত এবং ভাজা খাবার


প্রক্রিয়াজাত বা ভাজা খাবারের সঙ্গে মাছ খেলে তা মাছের স্বাস্থ্য উপকারিতাকে নষ্ট করতে পারে। ভাজা খাবারের উচ্চ মাত্রার স্যাচুরেটেড এবং ট্রান্স ফ্যাট কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। তাই এ ধরনের খাবার একসঙ্গে খাওয়া বন্ধ করুন।


স্টার্চযুক্ত খাবার


ভারী বা স্টার্চি খাবারের সঙ্গে মাছ খাওয়া এড়িয়ে চলুন। যেমন আলু বা পাস্তা অত্যধিক ক্যালোরি এবং কার্বোহাইড্রেট গ্রহণের কারণ হতে পারে এবং পাচনতন্ত্রকে মন্থর করে তুলতে পারে। তাই মাছের সঙ্গে এ ধরনের খাবার খাওয়ার অভ্যাস পরিবর্তন করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us