৫ বছরে সরকারি গাড়ি ক্রয়-তেল খরচ ৪৮ হাজার কোটি টাকা

যুগান্তর প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২৩, ০৯:২৭

বিগত ৫ অর্থবছরে (২০১৯-২০ থেকে ২০২৩-২৪) সরকারি যানবাহন কেনা বাবদ বরাদ্দ দেওয়া হয় ৩৫ হাজার ৯৩৩ কোটি টাকা। একই সময়ে জ্বালানি তেল খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ১২ হাজার ৭৫ কোটি টাকা। অর্থ বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।


এদিকে বিগত ৪ অর্থবছরে ১২২৬টি উন্নয়ন প্রকল্পের কাজ শেষ হয়েছে। বিদ্যমান আইন অনুযায়ী কাজ সমাপ্ত হওয়ার ৬ মাসের মধ্যে প্রকল্পের গাড়ি জমা দিতে হয় সরকারি পরিবহণ পুলে। বৃহস্পতিবার পর্যন্ত একই সময়ে (বিগত অর্থবছরে) প্রকল্পের গাড়ি জমা পড়েছে মাত্র ১৩৮টি। সংশ্লিষ্টদের মতে কমপক্ষে ২০ হাজার গাড়ি এখন অবৈধভাবে চলছে। 


কোনো ধরনের তোয়াক্কা না করেই যে যার মতো করে ব্যবহার করছেন। আর ব্যবহৃত গাড়ি জমা না হওয়ায় সৃষ্ট সংকটের কারণে নতুন গাড়ি কিনতে হচ্ছে। পাশাপাশি এসব গাড়ির পেছনে অবৈধভাবে রাষ্ট্রীয় অর্থে জ্বালানি ও চালকসহ মেইনটেন্যান্স ব্যয় বাবদ যাচ্ছে কয়েকশ কোটি টাকা। যুগান্তরের নিজস্ব সন্ধানে উঠে এসেছে এ তথ্য।


সূত্রমতে, বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে প্রকল্পের গাড়ি প্রসঙ্গে সম্প্রতি অনুশাসন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুশাসনে প্রধানমন্ত্রী বলেছেন, ‘সমাপ্ত প্রকল্পের ব্যবহার করা গাড়িগুলো আছে এবং সেগুলো কি কি কাজে ব্যবহার করা হচ্ছে জানতে চাই।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us