হাঁসের মাংসের কাটলেট ও বিন্নি চালে হাঁসের বিরিয়ানির রেসিপি

প্রথম আলো প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২৩, ১৬:২০

হাঁসের মাংসের কাটলেট 


উপকরণ: হাঁসের মাংসের কিমা ২৫০ গ্রাম, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, পেঁয়াজ মিহিকুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচকুচি ৪টি, কর্নফ্লাওয়ার ২ চা-চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, বিট লবণ আধা চা-চামচ, সাদা গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, ডিম ২টি, টোস্ট বিস্কুটের গুঁড়া ২৫০ গ্রাম ও তেল ভাজার জন্য পরিমাণমতো।


প্রণালি: টোস্ট বিস্কুটের গুঁড়া, ডিম ও তেল বাদে বাকি সব উপকরণ ভালোভাবে মাখিয়ে এক ঘণ্টা রাখুন। ডিম সামান্য লবণ দিয়ে ফেটে রাখুন। এক ঘণ্টা পর পরিমাণমতো মিশ্রণ নিয়ে কাটলেটের আকারে গড়ে নিন। এবার ফেটানো ডিমে সাবধানে ডুবিয়ে টোস্টের গুঁড়োতে গড়িয়ে কিছু সময় ফ্রিজে রেখে দিন। এবার প্যানে তেল গরম করে কাটলেট হালকা আঁচে ভেজে নিন। কিচেন টিস্যুর ওপর নামিয়ে নিন, বাড়তি তেল টিস্যু টেনে নেবে। এবার পছন্দমতো সসের সঙ্গে গরম-গরম পরিবেশন করুন।


বিন্নি চালে হাঁসের বিরিয়ানি 


উপকরণ: হাঁসের মাংস ১ কেজি, টক দই আধা কাপ, পেঁয়াজবাটা ৪ টেবিল চামচ, আদাবাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ২ চা-চামচ, কাঁচা মরিচবাটা ১ চা-চামচ, দারুচিনি ২ টুকরা, এলাচি ৪টি, লবঙ্গ ৫টি, তেজপাতা ২টি গুঁড়া করে নেওয়া, জায়ফলগুঁড়া আধা চা-চামচ, জয়ত্রীগুঁড়া সিকি চা-চামচ, গোলমরিচগুঁড়া আধা চা-চামচ, লেবুর রস আধা চা-চামচ, চিনি ১ চা-চামচ, কিশমিশ ৭-৮টি, আলুবোখারা ৫-৬টি, তেল সিকি কাপ ও লবণ স্বাদমতো।


পোলাওয়ের জন্য: বিন্নি চাল ৫০০ গ্রাম, এলাচি ২টি, দারুচিনি ২ টুকরা, তেজপাতা ১টি, পেঁয়াজকুচি আধা কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, পানি পরিমাণমতো, কেওড়া জল ১ টেবিল চামচ, গুঁড়া দুধ ৪ টেবিল চামচ, আস্ত কাঁচা মরিচ ৪–৫টি, ঘি ১ কাপের তিন ভাগের ১ ভাগ ও লবণ স্বাদমতো।
প্রণালি: মাংস ভালো করে ধুয়ে লবণ, টক দই ও সব মসলা দিয়ে মেখে রাখুন ৩০ মিনিট। প্যানে তেল দিয়ে মাংস ভালোভাবে কষিয়ে পরিমাণমতো পানি দিয়ে রান্না করুন। মাংস সেদ্ধ হয়ে ঝোল কিছুটা কমে এলে চিনি, লেবুর রস, কিশমিশ এবং আলুবোখারা দিয়ে চুলা বন্ধ করে পাত্র ঢেকে রেখে দিন। এবার আলাদা পাত্রে ঘি গরম দিয়ে তাতে আস্ত গরমমসলা এবং পেঁয়াজ দিন। পেঁয়াজ একটু ভেজে বিন্নি চাল দিয়ে চুলার আঁচ মাঝারি রেখে আদাবাটা ও লবণ দিন। এরপর পরিমাণমতো গরম পানি এবং গুঁড়া দুধ দিয়ে সব একসঙ্গে নাড়ুন। পানি ভালোভাবে ফুটে কমে আসা শুরু হলে পাত্রের ঢাকনা দিয়ে দিন। চুলার আঁচ একেবারে কমিয়ে দমে রাখুন ৫ মিনিট। রান্না করা হাঁসের মাংস ও বিন্নি চাল দুই ধাপে স্তরে বিছিয়ে কেওড়া জল, ১ চা-চামচ ঘি পাত্রে দিয়ে চুলা বন্ধ করে ২০ মিনিট ঢেকে রাখুন। পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।



 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us