তেলের দাম বাড়াতে মরিয়া ওপেক, উৎপাদন আবার কমাতে পারে

প্রথম আলো প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২৩, ১৭:১২

সেপ্টেম্বর মাসের পর বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ২০ শতাংশ কমে যাওয়ার কারণে ওপেক ও সহযোগী দেশগুলো এখন তেল সরবরাহ আরও কমানো হবে কি না, তা বিবেচনা করছে। চলতি মাসের শেষ দিকে ওপেক ও সহযোগী দেশগুলোর বৈঠকে এ নিয়ে আলোচনা হবে।


রয়টার্স জানিয়েছে, বিশ্ববাজারে তেলের দাম বাড়াতে এ বছর দফায় দফায় তেলের সরবরাহ কমিয়েছে ওপেক ও সহযোগী দেশগুলো। এর ফলে তেলের দাম বাড়তে শুরু করে এবং একপর্যায়ে তা প্রতি ব্যারেল ৯৮ ডলারে উঠে যায়। কিন্তু এরপর বিশ্ববাজারে চাহিদা কমে যাওয়া ও আগামী বছর বাজারে সরবরাহ বেড়ে যাওয়ার সম্ভাবনা সৃষ্টি হওয়ায় তেলের দাম আবার কমতে শুরু করে। এখন তা প্রতি ব্যারেল ৭৯ ডলারে নেমে এসেছে।


২০২২ সালের শেষ ভাগে ওপেক ও সহযোগী দেশগুলো তেলের উৎপাদন কমাতে শুরু করে। এই প্রক্রিয়ায় সৌদি আরব, রাশিয়া ও অন্যান্য সহযোগী দেশগুলো বাজার থেকে দৈনিক ৫ দশমিক ১৬ মিলিয়ন বা ৫১ লাখ ৬০ হাজার ব্যারেল তেলের সরবরাহ প্রত্যাহার করে নেয়, যা দৈনিক বৈশ্বিক চাহিদার প্রায় ৫ শতাংশ। এর মধ্যে ওপেক ও সহযোগী দেশগুলো সম্মিলিতভাবে দৈনিক ৩ দশমিক ৬৬ মিলিয়ন বা ৩৬ লাখ ৬০ হাজার ব্যারেল সরবরাহ কমায় এবং বাকিটা কমায় সৌদি আরব ও রাশিয়া স্বতঃপ্রণোদিত হয়ে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us