৭ নভেম্বর : তুমি কার?

বিডি নিউজ ২৪ মোনায়েম সরকার প্রকাশিত: ০৭ নভেম্বর ২০২৩, ০৯:৪৩

গুরুত্বপূর্ণ বড় কোনো ঘটনা বা ঘটনাবলির কেন্দ্রে অবস্থান করলে অনেক সময়ই ঘটনা বা ঘটনাবলির বস্তুনিষ্ঠ মূল্যায়ন করা সম্ভব হয় না। এর একটি প্রধান কারণ হচ্ছে ঘটনার সঙ্গে প্রত্যক্ষ সম্পৃক্ততার কারণে, নানা রকম যোগাযোগ বা সংশ্লিষ্টতার কারণে মূল্যায়নে তাৎক্ষণিক আবেগটাই প্রধান হয়ে যায়। এ ক্ষেত্রে ঘটনার বিশ্লেষণ এবং ঘটনা সম্পর্কে মূল্যায়ন শুধু যে একপেশে হওয়ার আশঙ্কা থাকে তা-ই নয়, এ ধরনের তাৎক্ষণিক মূল্যায়নের বিপদ হলো এতে ঘটনা বা ঘটনাবলি সম্পর্কে আসল কথাগুলোই আবেগের কারণে আড়ালে চলে যেতে পারে। তখন চোখে দেখা ঘটনাবলিই অন্যরূপ ধারণ করে।


ঘটনা যখন নিকট অতীত হয়, তখনই দূরে থেকে এর নিরাবেগ মূল্যায়ন সম্ভব হয়। কারণ শুধু যে তাৎক্ষণিক আবেগই প্রশমিত হয় তা নয়, বিভ্রান্তি এবং ঘটনার গতিজনিত দিকভ্রান্তিও হ্রাস পায়। ফলে নিকট অতীতের ঘটনাবলির যথাসম্ভব নিরপেক্ষ এবং বস্তুনিষ্ঠ মূল্যায়নও সম্ভব হয়।


১৯৭৫ সালের ৭ নভেম্বরের ঘটনাবলি এত দিন যেভাবে চিত্রিত হয়ে এসেছে; তাতে কি তার সত্য স্বরূপটি উদ্ঘাটিত হয়েছে? কারও কারও আবেগ, কারও দুঃখ, কারও হতাশা এখনো ৭ নভেম্বরের সঙ্গে যুক্ত হয়ে আছে। সবচেয়ে বড় কথা ১৯৭৫ সালের ৭ নভেম্বরের ঘটনাবলিকে শুধু চক্রান্ত বা সামরিক অভ্যুত্থানের দৃষ্টিভঙ্গিতে বিচার না করে পঁচাত্তরের ১৫ অগাস্টের নির্মম হত্যাযজ্ঞের ধারাবাহিক রাজনৈতিক-সামরিক ঘটনাবলির অংশ হিসেবেই বিবেচনা করাই যথার্থ হবে।


সেজন্যই ৭ নভেম্বরের মূল্যায়ন করার আগে এর পটভূমি অর্থাৎ ৩ নভেম্বর এবং ১৫ অগাস্টের ঘটনাবলিও আলোচনা হওয়া প্রয়োজন। এখন তো এটা পরিষ্কার যে ১৯৭৫-এর ১৫ অগাস্ট দেশকে কোনো স্বৈরাচারের হাত থেকে মুক্ত করার জন্য খন্দকার মোশতাক আহমেদ আত্মস্বীকৃত খুনি মেজরদের দিয়ে সপরিবারে, সবান্ধবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করাননি, তার উদ্দেশ্যটি ছিল একেবারেই পরিষ্কার, ক্ষমতায় যাওয়া। খন্দকার মোশতাক নিজে বাংলাদেশের ক্ষমতা কুক্ষিগত করতে চেয়েছেন এবং কিছু অনুগত সামরিক অফিসারদের দিয়ে এটা করিয়েছেন। এর জন্য ষড়যন্ত্র, পরিকল্পনা যা করার তার রাজনৈতিক বন্ধুরা করেছেন। আর সামরিক অনুগতরা একটি অনুকূল সময়ের অপেক্ষা করেছে। একদলীয় শাসনব্যবস্থা বাকশাল প্রবর্তনের পরবর্তী সময়টাকেই বেছে নিয়েছেন খন্দকার মোশতাক আঘাত করার জন্য। সিদ্ধান্তটি রাজনৈতিক। ১৫ অগাস্টের সামরিক অভ্যুত্থান আসলে রাজনৈতিক ক্ষমতা দখলের উপায় মাত্র। সামরিক ঘটনাবলি নেপথ্যে ঘটে যাওয়া রাজনৈতিক ষড়যন্ত্রের ধারাবাহিকতা মাত্র।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us