হ্যাকারের হাত থেকে আইফোন সুরক্ষিত রাখার ৫ উপায়

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০১ নভেম্বর ২০২৩, ১৫:০৩

অনেকেই মনে করেন আইফোন হয়তো অ্যান্ড্রয়েডের থেকে বেশি সরক্ষিত। কিন্তু হ্যাকারদের তৎপরতা সব জায়গাতেই। আইফোন হোক কিংবা অ্যান্ড্রয়েড কোনো ডিভাইসই সুরক্ষিত নয় সাইবার অপরাধীদের থেকে।


হ্যাকাররা বিভিন্নভাবে আইফোনে ম্যালওয়্যার ঢুকিয়ে দিচ্ছে। এরপর ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে। প্রতারণার শিকার হচ্ছে ব্যবহারকারী। তবে কয়েকটি উপায়ে আইফোন হ্যাকারদের থেকে সুরক্ষিত রাখতে পারবেন। জেনে নিন সেসব-


আপ-টু-ডেট
ভাইরাস বা ক্ষতিকর সফটওয়্যার যেন আইফোনে প্রবেশ করতে না পারে, এজন্য অ্যাপেলের পক্ষ থেকে একাধিক আপডেট রিলিজ করা হয়। ফোনের সেটিংসে গিয়ে নিয়মিত আইওএস সফটওয়্যার আপডেট করতে হবে। তাহলে ভাইরাসমুক্ত থাকবে ফোন।


সন্দেহজনক লিঙ্ক থেকে সাবধান
কম্পিউটারের মতোই আইফোনেও ভুয়া বা সন্দেহজনক লিঙ্কে ক্লিক করলে হ্যাক হতে পারে ডিভাইস। যে কোনো ওয়েবসাইটে ভিজিট করার আগে তার ইউআরএল, নামের বানান সব ঠিক আছে কি না দেখে নিন।


শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন
যদি আপনি আইক্লাউডে ফোন ব্যাকআপ করেন, তাহলে একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। সুরক্ষা স্তর বাড়াতে অ্যাপেলের টু ফ্যাক্টর অথেন্টিকেশন অন রাখতে পারেন। যেখানে পাসওয়ার্ডের পাশাপাশি বাড়তি ভেরিফিকেশন করতে হয়।


পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করবেন না
পাবলিক ওয়াই-ফাই ব্যবহার এড়িয়ে চলুন। সেটা হোক আপনার অফিসের ওয়াই-ফাই। অন্য কোনো অ্যাডাপ্টার বা চার্জার ব্যবহার করবেন না। এমনকি আপনার ফোনের পাসওয়ার্ড, গুরুত্বপূর্ণ কোনো তথ্য অন্যকে শেয়ার করা থেকে বিরত থাকুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us