শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে উপকারী যেসব খাবার

সমকাল প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২৩, ১৫:৫৪

প্রকৃতিতে শীতে আসি আসি করছে। এই সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ার আশঙ্কা থাকে। এই কারণেই বেশিরভাগ মানুষ সর্দি, কাশি, গলাব্যথা, জ্বর ইত্যাদি সমস্যায় ভোগেন। এর মধ্যে আবার করোনার প্রাদুর্ভাবও দেখা দিচ্ছে। এমন পরিস্থিতিতে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করা আরও গুরুত্বপূর্ণ । এটা বলা হয়, স্বাস্থ্যকর খাবারের মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যেতে পারে।  বেশ কয়েকটি ফল এবং সবজি এই কাজটি সহজ করে দিতে পারে। বিশেষজ্ঞদের মতে, এই সময় খাদ্যতালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করা খুবই উপকারী হতে পারে।


ভারতীয় গণমাধ্যম ‘ইন্ডিয়া টিভি’র এক প্রতিবেদনে ভিটামিন সি সমৃদ্ধ এমন কয়েকটি ফল এবং সবজি’র কথা উল্লেখ করা হয়েছে যেগুলো, ঠান্ডায় আপনার অসুস্থ হওয়া প্রতিরোধ করে। সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। যেমন-


কমলালেবু: কমলা হলো ভিটামিন সি-এর অন্যতম সেরা উৎস। বলা হয়, ১০০ গ্রাম কমলায় প্রায় ৫৩ দশমিক ২ গ্রাম ভিটামিন সি রয়েছে। এটি কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে, কোলাজেন বাড়াতে এবং ত্বকের উন্নতি করতে সাহায্য করে। সবচেয়ে ভালো ব্যাপার হলো, এটি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।


ব্রকলি : বলা হয়, ১০০ গ্রাম ব্রকলিতে ৮৯ দশমিক ২ মিলিগ্রাম ভিটামিন সি রয়েছে। আধা কাপ সিদ্ধ ব্রকলি প্রতিদিনের ভিটামিন সি-এর ৫৭ শতাংশ চাহিদা পূরণ করে। এ ছাড়াও এতে ফাইবার, প্রোটিন এবং পটাসিয়ামের মতো অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদানও রয়েছে।


ক্যাপসিকাম : ক্যাপসিকামে সর্বাধিক পরিমাণে ভিটামিন সি রয়েছে। একটি ক্যাপসিকাম আপনার দৈনিক ভিটামিন সি’এর  চাহিদার ১৬৯ শতাংশ পূরণ করেন। ক্যাপসিকাম বিভিন্ন পুষ্টিগুণের ভাণ্ডার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us