দরিদ্র রোগীর চিকিৎসার টাকায় কর্মকর্তাদের সম্মানী

প্রথম আলো প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২৩, ১১:৫৯

টাকা বরাদ্দ ছিল গরিব ও অসহায় রোগীদের চিকিৎসায় সহায়তার জন্য। তবে এ টাকা থেকে সম্মানী দেওয়া হয়েছে কর্মকর্তাদের। এ ছাড়া প্রশিক্ষণ, কর্মসূচি পরিদর্শন, মুদ্রণ ও সফটওয়্যার হালনাগাদ (আপগ্রেডেশন) করাসহ আনুষঙ্গিক নানা খাতে খরচ করা হয়েছে অনুদানের এ টাকা।


সমাজসেবা অধিদপ্তরের গরিব ও অসহায় রোগীদের এককালীন ৫০ হাজার টাকায় সহায়তা দেওয়ার কর্মসূচিতে এমন অনিয়মের ঘটনা ঘটেছে। সরকারের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক কার্যালয়ের (সিএজি) নিরীক্ষায় বিষয়টি উঠে এসেছে। গত জুনে নিরীক্ষা প্রতিবেদন জমা দিয়েছে সিএজি।


সমাজসেবা অধিদপ্তরের সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতায় হাতে নেওয়া ওই কর্মসূচি হলো—‘ক্যানসার, কিডনি, লিভার সিরোসিস, স্ট্রোকে পক্ষাঘাতগ্রস্ত (প্যারালাইজ), জন্মগত হৃদ্‌রোগ ও থ্যালাসেমিয়ায় আক্রান্ত গরিব রোগীদের আর্থিক সহায়তা কর্মসূচি’। সংশ্লিষ্ট এসব রোগের বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের ব্যবস্থাপত্র, পরীক্ষার প্রতিবেদনসহ (টেস্ট রিপোর্ট) করা আবেদনের পরিপ্রেক্ষিতে প্রত্যেক রোগীকে এককালীন ৫০ হাজার টাকা সহায়তা দেওয়া হয়।


সিএজির প্রতিবেদন বলছে, ২০১৬-১৭ থেকে ২০১৯-২০—এই চার অর্থবছরে অনুদান থেকে বঞ্চিত হয়েছেন ২৫৯ দরিদ্র রোগী। তাঁদের জন্য বরাদ্দ ১ কোটি ২৯ লাখ ৫০ হাজার টাকা নীতিমালা লঙ্ঘন করে এবং উদ্দেশ্যের বাইরে গিয়ে কর্মকর্তাদের সম্মানী, প্রশিক্ষণ, কর্মসূচি পরিদর্শনসহ বিভিন্ন আনুষঙ্গিক খাতে খরচ করা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us