আপনি কি মানসিকভাবে শক্ত মানুষ? মিলিয়ে নিন এই আট বৈশিষ্ট্য

প্রথম আলো প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২৩, ১১:৩৬

কীভাবে বুঝবেন যে আপনি মানসিকভাবে শক্তিশালী? শক্তিশালী ব্যক্তিত্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো, প্রচণ্ড রাগের মুহূর্তেও সে মাথা ঠান্ডা রাখতে পারে। সবচেয়ে হতাশাজনক অবস্থাতেও সে আশা রাখে যে সুদিন আসবেই। সে ভেঙে পড়ে না। সে দয়ালু, ক্ষমাশীল আর অনুভূতিপ্রবণ। মানসিক স্বাস্থ্যবিষয়ক পডকাস্টের জন্য জনপ্রিয় তরুণ মার্কিন লেখক কেস কেনি। তিনি ইনস্টাগ্রামে জানিয়েছেন, মানসিকভাবে শক্তিশালী ব্যক্তিদের এই আট বৈশিষ্ট্যের কথা।


১. আপনাকে নিয়ে কে কী বলল, লিখল বা গ্রুপে কী আলোচনা হলো, সেটি আপনার মানসিক শান্তিকে স্পর্শ করতে পারে না। ব্যাপক প্রশংসা করলেও আপনি খুশিতে উদ্বেলিত হন না, আবার নিন্দামন্দেও কান পাতেন না। কেননা, আপনি নিজে জানেন, মানুষ হিসেবে আপনি কেমন, আর আপনি কী করতে পারেন। তাই ‘গ্রুপ ডিসকাশন’–এ আপনার বিশেষ কিছু আসে যায় না।


২. অন্য মানুষের প্রতি আপনি অত্যন্ত সদয় ও দয়ালু। এমনকি পোষা প্রাণীর প্রতিও আপনি দয়ালু। যদিও পৃথিবী আপনার প্রতি সদয় হয়নি। হতে পারে আপনি নিজে ছোটবেলায় নিষ্ঠুরতার শিকার হয়েছেন; কিন্তু আপনি সেটি গ্রহণ করেননি। মানুষ ও সব প্রাণীর প্রতি আপনি অত্যন্ত অনুভূতিশীল, শ্রদ্ধাশীল আর দয়ালু।


৩. আপনি নিজের অনুভূতি নিয়ন্ত্রণ করতে পারেন। প্রচণ্ড রাগের মুহূর্তেও নিজেকে শান্ত রাখতে পারেন। হতাশার সর্বনিম্ন স্তরে থেকেও আশা হারান না। আপনি জানেন, শিগগিরই সুদিন ফিরবে। বারবার ব্যর্থ হয়েও আপনি হাল ছাড়েন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us