পাঁচ তারকা হোটেলের মতো বাড়ি সাজাতে চান?

প্রথম আলো প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২৩, ১২:০০

আমাদের এই কর্মব্যস্ত জীবনে সারা দিন ক্লান্তির পর প্রশান্তির আশ্রয় দেয় নিজের ঘর। ঘুম, আরাম আর নিজের পরিবার নিয়ে সবচেয়ে সুন্দর সময় মানুষ বাড়িতে কাটান। সেই আরামের সঙ্গে ঘরে যদি আনা যায় আভিজাত্য এবং স্নিগ্ধতা, তা হলে তো কথাই নেই। দেয়ালের রং, আসবাব এবং আনুষঙ্গিক কিছু বিষয়ে নজর দিলে সাদামাটা ঘরেও আনা যায় অভিজাত হোটেলের ছোঁয়া।


নিজের পরিবার হোক বা আত্মীয়-বন্ধু, সবার সঙ্গে সময় কাটানোর মূল কেন্দ্রবিন্দু হচ্ছে বাড়ির ‘বসার ঘর’। এখানে বড় আকারের একটি বা দুটি সোফা না রেখে বিভিন্ন আকারের আসন রাখতে পারেন। লম্বা চেয়ার, টাব চেয়ার, বিন ব্যাগ, মোড়া রাখতে পারেন। যাঁরা বাড়ি থেকে অনলাইনে অফিস ও মিটিং করেন, তাঁরা বসার ঘরের একটি স্থানে টেবিল-চেয়ার, ল্যাম্প সাজিয়ে বসার ব্যবস্থা করতে পারেন।


আলোর বিন্যাস


ঘরে আনন্দময় পরিবেশ তৈরিতে আলোর ভূমিকা অনেক। অভিজাত হোটেলে বিভিন্ন ধরনের আলোর সমাবেশ রাখা হয়, যা সেখানকার পরিবেশে আনে অন্য এক মাত্রা। একেক ঘরের ধরন বুঝে একেক রকম আলোর ব্যবস্থা করতে পারেন। বসার ঘরের ছাদে রাখতে পারেন রাজকীয় ঝাড়বাতি। ঘরের কোনায় বা কর্নার টেবিলে রাখা যেতে পারে ল্যাম্পশেড। শোবার ঘরে মৃদুমন্দ আলোর ব্যবস্থা করতে পারেন। বারান্দা বা বাগানে আজকাল অনেকেই স্টারি লাইট, আপ লাইটার, ডাউন লাইটার দিয়ে আনছেন ভিন্নতা।


ঘরে আনুন সবুজের ছোঁয়া


ভালো কোনো হোটেলের লবিতে ঢুকে সবুজের সমাবেশ দেখলে ভালো লাগাটা এমনিতেই বেড়ে যায়। আপনিও আপনার বাড়ির বারান্দা, বসার ঘর, সিঁড়ির কোনে রাখতে পারেন ইনডোর প্ল্যান্ট। এখন বাজারে অনেক ধরনের মাটি, সিরামিকের টব পাওয়া যায়। এ ছাড়া টব সাজাতে চট, কাঠ, বেতের ঝুড়ি বা বাক্স ব্যবহার করতে পারেন। বারান্দা বা ঘরে ঢোকার দরজার কাছে কাঠের শেলফে সাজাতে পারেন ছোট ছোট টব।


সঠিক আসবাব ও অনুষঙ্গ নির্বাচন


ঘরের আসবাব, পর্দা, সোফায় ব্যবহৃত অনুষঙ্গগুলো বুঝে নির্বাচন করুন। ঘরের আভিজাত্য বাড়াতে এবং প্রশান্তিকর পরিবেশ তৈরিতে পর্দার গুরুত্ব অনেক। সিল্ক, দামাস্ক, ভেলভেট কাপড়ের পর্দা আপনার ঘরকে দেবে কেতাদুরস্ত চেহারা। কার্পেট বা শতরঞ্জি কেনার সময় উল, পশম বা ভিসকস কিনুন, যা নরম ও আরামদায়ক। পার্সিয়ান এবং সিসাল কার্পেট আপনার ঘরকে দিতে পারে পাঁচ তারকা হোটেলের আমেজ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us