নিজেদের কী আছে, সেটা নিয়ে আমাদের ভাবা প্রয়োজন : পূজা সেনগুপ্ত

প্রথম আলো প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২৩, ০৯:৫৫

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনের ‘শারদ আনন্দ’ অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করবেন পূজা সেনগুপ্ত। এ ছাড়া নতুন কয়েকটি পরিকল্পনা নিয়ে এগোচ্ছেন। এসব নিয়ে গতকাল সোমবার কথা হলো তাঁর সঙ্গে।


পূজা, শারদীয় শুভেচ্ছা। কেমন আছেন?


পূজা সেনগুপ্ত: ধন্যবাদ। আমি খুব ভালো আছি। উৎসব চলছে। আনন্দ হচ্ছে। মণ্ডপে মণ্ডপে ঘোরাঘুরি করছি। এদিকে নতুন কাজও চলছে। সব মিলিয়ে দারুণ আছি।


আপনাদের একটা নতুন প্রযোজনার খবর পেলাম...


পূজা সেনগুপ্ত: হুম। আমরা একটা নতুন প্রোডাকশন করেছি। কাল (আজ মঙ্গলবার) বিটিভিতে দেখানো হবে। এটা মূলত আমাদের লোকসংস্কৃতি নিয়ে করা। গ্রামে যে নাট্যপালা হয়; চড়কপূজা, কালিকাচ, সংক্রান্তির সময় যে লোকনাটকগুলো হয়; আমরা সেটার একটা নৃত্যরূপ তৈরি করেছি। দুঃখের বিষয়, দিনের পর দিন আমরা দুর্গাপূজা উদ্‌যাপন করছি কলকাতার সিনেমার গান দিয়ে। নিজেদের কী আছে, সেটা নিয়ে আমাদের ভাবা প্রয়োজন। বাংলাদেশের ঐতিহ্যকে জানা ও তুলে ধরার জন্য আমাদের লোকসংস্কৃতিতে ফিরতে এই আয়োজন।


বাংলা ছবির গানও তো বাজতে শুনি।


পূজা সেনগুপ্ত: আমি তো কোনো মণ্ডপে সেভাবে শুনিনি। তবে কিছু মণ্ডপে নজরুলসংগীত, শ্যামাসংগীত—এসব হচ্ছে। অন্যসব মণ্ডপে গানগুলো শুনলে মনে হবে যে কলকাতার সিনেমার গানই বাজছে। আমাদের উৎসবে তো নিজেদের সংস্কৃতির প্রতিফলন থাকা  উচিত। সে জন্য আমরা লোকনাটক, নাট্যপালাকে নৃত্যের রূপ দিয়ে একটা প্রোডাকশন করেছি। এটার কোরিওগ্রাফি ও গবেষণা করেছে আকাশ সরকার। আমি নির্দেশনা দিয়েছি। সাড়ে পাঁচ মিনিটের এই নাচের মধ্যে দুর্গাপূজার ইতিহাস তুলে ধরা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us