আর কত জীবন এবং সম্পদের বিনাশ?

জাগো নিউজ ২৪ ড. মতিউর রহমান প্রকাশিত: ২২ অক্টোবর ২০২৩, ১৮:৪১

বাংলাদেশ এমন একটি দেশ যেখানে রাস্তাগুলো জীবন এবং যানজটে ভরপুর, যেখানে নাগরিকদের প্রতিদিনের ব্যস্ততা অগ্রগতি এবং উন্নয়নের প্রতীক, সেখানে রাস্তায় চলাচলকারী নাগরিকদের জীবনে প্রায়ই একটি কালো ছায়া নেমে আসে আর তাহলো-সড়ক দুর্ঘটনা। সড়ক দুর্ঘটনার বিষয়টি শুধু জাতীয় উদ্বেগের বিষয় নয়, এটি এখন মানবাধিকারেরও বিষয়। সড়ক দুর্ঘটনা বাংলাদেশকে বছরের পর বছর ধরে জর্জরিত করেছে, অগণিত প্রাণ কেড়ে নিয়েছে এবং অপরিমেয় দুর্ভোগের কারণ হয়েছে।


বাংলাদেশে সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান ভয়াবহ। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্য অনুযায়ী, প্রতি বছর সড়ক দুর্ঘটনায় প্রায় ৮ হাজার মানুষ মারা যায়। সরকারের স্বাস্থ্য বিভাগ বলছে, সড়কে প্রতিদিন ৬৪ জনের মৃত্যু হয়। এই তথ্য অনুযায়ী, বাংলাদেশে প্রতি বছর সড়ক দুর্ঘটনায় ২৩ হাজার ৩৬০ জন মারা যায়। আহত হয় প্রায় সাড়ে তিন লাখ মানুষ। প্রতি বছর প্রায় ৮০ হাজার মানুষ সড়ক দুর্ঘটনায় পঙ্গু হয়। তাদের মধ্যে ১২ হাজারেরও বেশি ১৭ বছরের কম বয়সী শিশু। এ হিসাবে প্রতিদিন গড়ে ২২০ জন প্রতিবন্ধী হয় শুধু সড়ক দুর্ঘটনায়।


অন্যদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, সারা বিশ্বে প্রতি বছর সড়ক দুর্ঘটনায় ১৩ লাখ মানুষ মারা যায়। বাংলাদেশে মারা যায় আনুমানিক ২৪ হাজার ৯৫৪ জন। সংস্থাটির মতে, আক্রান্তদের মধ্যে ৬৭ শতাংশের বয়স ১৫ থেকে ৬৪ বছরের মধ্যে। এক্ষেত্রে ১৫ থেকে ৪৯ বছর বয়সী মানুষের মৃত্যুর ঝুঁকি সবচেয়ে বেশি। সংস্থাটির দাবি, বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় জিডিপির ক্ষতি হচ্ছে ৫ দশমিক ৩ শতাংশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us