সকালে গরম পানি পান করেন? এই ৫ ভুল এড়িয়ে চলুন

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২১ অক্টোবর ২০২৩, ১০:৪৮

সকালে হালকা গরম পানি পান করা একটি জনপ্রিয় এবং উপকারী অভ্যাস। এর রয়েছে অসংখ্য স্বাস্থ্য সুবিধা। এটি হজমে সাহায্য করে, বিপাক ক্ষমতা বাড়ায়, টক্সিন বের করে দেয় এবং হাইড্রেশন বজায় রাখতে সাহায্য করে। কিন্তু সকালে গরম পানি পান করার সময় কিছু সাধারণ ভুল করে থাকেন অনেকেই। তাতে উপকারিতার বদলে হতে পারে ক্ষতি। তাই সকালে হালকা গরম পানি পান করার সময় সেই ভুলগুলো এড়িয়ে চলুন উচিত। চলুন জেনে নেওয়া যাক-


পানি কি খুব গরম?


সকালে উপকারিতার জন্য হালকা গরম পানি পান করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কোনোভাবেই এটি খুব গরম হওয়া উচিত নয়। অত্যধিক গরম পানি মুখ, গলা এবং পরিপাকতন্ত্রের সূক্ষ্ম টিস্যুকে ক্ষতিগ্রস্ত করে। যে কারণে আপনাকে পান করতে হবে হালকা গরম পানি। এতে গলায় আরাম পাবেন।


ফিল্টার করা পানি ব্যবহার করছেন তো?


আপনি যে পানি পান করছেন তার উৎস এবং গুণমান গুরুত্বপূর্ণ। কলের পানিতে থাকা ক্ষতিকারক জীবাণু থেকে বাঁচতে পরিষ্কার, ফিল্টার করা পানি ব্যবহার করা অপরিহার্য। তাই পানি পানের সময় এর বিশুদ্ধতার দিকেও খেয়াল রাখুন।


দাঁত ব্রাশ করেছেন?


ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে এক গ্লাস গরম পানি পান করা সাধারণ ব্যাপার। তবে এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনার মুখ রাতের বেলা নিষ্ক্রিয় ছিল, যা ব্যাকটেরিয়াকে বহুগুণে বৃদ্ধি করে দেয়। মুখের ভেতরের স্বাস্থ্যবিধি বজায় রাখতে গরম পানি পান করার আগে দাঁত ব্রাশ করুন বা কমপক্ষে আপনার মুখ ধুয়ে ফেলুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us