আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে নৈমিত্তিক ছুটি কেনার খরচ সাড়ে ২০ কোটি টাকা

আজকের পত্রিকা প্রকাশিত: ২০ অক্টোবর ২০২৩, ১১:৫৩

সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের একজন শিক্ষক-কর্মচারী বছরে ২০ দিন নৈমিত্তিক ছুটি ভোগ করতে পারেন। এই ছুটি ভোগ না করলে কোনো আর্থিক সুবিধা দেওয়ার নিয়ম নেই। এর ব্যতিক্রম রাজধানীর খ্যাতনামা শিক্ষাপ্রতিষ্ঠান আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ। নৈমিত্তিক ছুটি না নেওয়ায় প্রতিষ্ঠানটি শিক্ষক-কর্মচারীদের পুরস্কার দিয়েছে সাড়ে ২০ কোটি টাকার বেশি। ছুটির জন্য দাম চুকানোর এই বদান্যতা ধরা পড়েছে পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের (ডিআইএ) তদন্তে। 


ওই তদন্তে ২০১১-১২ থেকে ২০২১-২২ অর্থবছর পর্যন্ত ১১ বছরে শিক্ষাপ্রতিষ্ঠানটিতে সব মিলিয়ে ৩৮২ কোটি টাকার বেশি অনিয়ম পাওয়া গেছে। তদন্ত প্রতিবেদন অনুযায়ী, নৈমিত্তিক ছুটির মূল্য দেওয়া ছাড়াও করোনার সময় বিদ্যালয় বন্ধ থাকলেও অর্থ ব্যয়, গাড়ি ও জেনারেটরে অস্বাভাবিক জ্বালানি খরচ, বিধিবহির্ভূত নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা, কেনাকাটা, পূর্তকাজসহ বিভিন্ন খাতে এই অনিয়ম হয়েছে। 


শিক্ষা মন্ত্রণালয়ের অধীন পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের যুগ্ম পরিচালক বিপুল চন্দ্র সরকারের নেতৃত্বে গত বছরের এপ্রিল ও জুনে দুই দফায় এই তদন্ত হয়। পরিদর্শন দলে তিনিসহ পাঁচ কর্মকর্তা ছিলেন। তদন্ত প্রতিবেদন ১৬ অক্টোবর মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের কাছে পাঠিয়েছে অধিদপ্তর। প্রতিবেদনে এসব অনিয়মের কারণে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের এমপিও বাতিল, পরিচালনা কমিটির (গভর্নিং বডি) সভাপতির পদ শূন্য করাসহ আইনানুগ ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us