You have reached your daily news limit

Please log in to continue


ইরানকে যে বার্তা দিল বাইডেন

ব্যাপক আকারে আঞ্চলিক সংঘাত ছড়িয়ে পড়ার আশঙ্কার মধ্যে হামাস-ইসরায়েল সংঘাতে জড়িত থাকার অভিযোগ এনে ইরানকে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।  

রয়টার্স জানিয়েছে বুধবার ওয়াশিংটনে ইহুদি সম্প্রদায়ের নেতাদের সঙ্গে একটি গোলটেবিল বৈঠকে প্রেসিডেন্ট বাইডেন বলেন, হামাস ও হিজবুল্লাহকে সমর্থন দেওয়া ইরানের উচিত ইসরায়েলের কাছাকাছি অবস্থানে যুক্তরাষ্ট্রের সামরিক জাহাজ এবং বিমান মোতায়েনকে একটি বার্তা হিসেবে দেখা।বাইডেন আরও বলেন, 'আমরা ইরানিদের পরিষ্কার জানিয়েছি, সতর্ক থাকুন।'

যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ইরান সম্ভবত জানত যে, হামাস 'ইসরায়েলের বিরুদ্ধে অপারেশনের' পরিকল্পনা করছে। কিন্তু প্রাথমিক মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে দেখা গেছে কিছু ইরানি নেতা হামাসের আকস্মিক হামলার ঘটনায় বিস্ময় প্রকাশ করেছেন।

অন্যদিকে ইসরায়েলের প্রতি ওয়াশিংটনের অব্যাহত সমর্থন হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন তার শীর্ষ কূটনীতিক অ্যান্টনি ব্লিঙ্কেনকে মধ্যপ্রাচ্যে পাঠিয়েছেন। ব্লিঙ্কেন আজ ইসরায়েলে পৌঁছাবেন এবং সেখান থেকে জর্ডানেও যাবেন বলে আশা করা হচ্ছে। 

আজ বৃহস্পতিবার ভোর সাড়ে ৪টার দিকে ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, তারা গাজায় হামাসের লক্ষ্যবস্তুতে 'বড় ধরনের হামলা' চালাচ্ছে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি।সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, গাজা উপত্যকাজুড়ে ইসরায়েলি বিমান হামলার কারণে হাজার হাজার মানুষকে বাড়ি ছেড়ে পালাতে হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন