ইউক্রেন-ইসরায়েলের ‘সব ধরনের অস্ত্রের’ চাহিদা পূরণের সক্ষমতা রয়েছে যুক্তরাষ্ট্রের

আজকের পত্রিকা প্রকাশিত: ১০ অক্টোবর ২০২৩, ১৫:২৩

ইসরায়েলের সব ধরনের অস্ত্রের চাহিদা পূরণে সক্ষম যুক্তরাষ্ট্র। ইসরায়েলকে সহায়তা দিলেও ইউক্রেনের জন্য নির্ধারিত সহায়তায় কোনো টান পড়বে না। এমনটাই জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ পেন্টাগন। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 


পেন্টাগনের এক শীর্ষ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, ‘আমরা একই সময়ে ইসরায়েল ও ইউক্রেন উভয় দেশকে অস্ত্রসহায়তা দিতে সক্ষম এবং বিশ্বের যেকোনো প্রান্তে যেকোনো সময়ে আমরা প্রয়োজনীয় সহায়তা দিতেও সক্ষম।’ 


ওই কর্মকর্তা আরও বলেছেন, ‘যদিও আমরা ইউক্রেনকে উল্লেখযোগ্য পরিমাণে সহায়তা প্রদান করছি এবং সেই সহায়তা অব্যাহত রাখব, তবে আমরা বিষয়টি নিশ্চিত করার বিষয়েও সতর্ক যে, আমরা অন্যান্য সংকট ও অপ্রত্যাশিত পরিস্থিতিতেও সাড়া দিতে সক্ষম।’


পেন্টাগনের এক মুখপাত্র নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ইসরায়েল যেসব অস্ত্রের চাহিদা আমাদের কাছে দিয়েছে, আমরা সেগুলো পূরণ করতে সক্ষম। তবে ইসরায়েল কী ধরনের অস্ত্র চেয়েছে সে বিষয়ে কোনো তথ্য দেননি ওই কর্মকর্তা। ওই কর্মকর্তা আয়রন ডোম আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দেওয়া হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন। 


এর আগে গত শনিবার সকালে ইসরায়েলে নজিরবিহীন হামলা শুরু করে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। তারা মাত্র ২০ মিনিটের মধ্যে ইসরায়েলের দিকে ৫ হাজার মিসাইল ছোড়ে। একই সঙ্গে স্থলপথ, জলপথ ও আকাশপথে দেশটিতে ঢুকে পড়েন হামাস যোদ্ধারা। ইসরায়েলও এমন পরিস্থিতিতে যুদ্ধ ঘোষণা করে হামাসের বিরুদ্ধে। দুই পক্ষের রক্তক্ষয়ী এই যুদ্ধে এ পর্যন্ত আট শতাধিক ইসরায়েলি সেনা নিহত হয়েছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us