এক ওষুধেই ক্যান্সার থেকে বাঁচলেন নারী

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১০ অক্টোবর ২০২৩, ১২:০০

মরণব্যাধি ক্যান্সারের তৃতীয় ধাপে পৌঁছে গিয়েও অবিশ্বাস্যভাবে বেঁচে গেছেন ক্যারি ডাউকি নামের এক নারী। টানা ৬ মাস ডসটারলিম্যাব নামক ওষুধটি খেয়েই মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছেন ৪২ বছর বয়সী ক্যারি।‘মিরর’ পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।


বেশ কিছু দিন পেটে তীব্র যন্ত্রণা অনুভব করায় চিকিৎসকের কাছে গিয়েছিলেন শারীরিক পরীক্ষা করাতে। তখনই তার পেটে টিউমারের হদিস পান চিকিৎসকেরা। এর আগে হার্নিয়া প্রতিস্থাপনের জন্য অস্ত্রোপচার হয়েছিল ক্যারির। আরও একবার অস্ত্রোপচার করে টিউমারটি বার করতে হলে তার শরীর সেই অস্ত্রোপচারের ধকল নিতে পারত না। তখনই চিকিৎসকেরা ক্যারিকে ডসটারলিম্যাব ওষুধটি দেওয়ার সিদ্ধান্ত নেন। এই ওষুধ রোগীর প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে ক্যান্সার কোষকে ধ্বংস করতে সাহায্য করেছে। টানা ছ’মাস এই ওষুধটি খেয়েছেন ক্যারি। সম্প্রতি ক্যারির বায়োপসি রিপোর্টে ক্যানসারের কোনো কোষ ধরা পড়েনি।


পাকস্থলীর ক্যান্সারে আক্রান্তদের মধ্যে খুব অল্প সংখ্যক রোগীকেই ডসটারলিম্যাব ওষুধটি প্রেসক্রাইব করা হয়। ক্যারি সেই গুটিকয়েক মানুষের মধ্যে এক জন। একমাত্র ওয়েল্‌স আর ইটালিতেই পাকস্থলীর ক্যান্সারের চিকিৎসায় এই ওষুধটি প্রয়োগ করা হয়।


লন্ডনের স্বাস্থ্য দপ্তরের একটি রিপোর্ট অনুযায়ী, পাকস্থলীর ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। ৫০ বছরের উপরে যারা ক্যান্সার রোগ নির্ণয়ের পরীক্ষা করাতে আসছেন, তাদের প্রতি ১০ জনের মধ্যে ৯ জন এই ধরনের ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। এখনও অবধি প্রাথমিক পরীক্ষায় এই ওষুধটি যাদের উপরে প্রয়োগ করা হয়েছে, সেই পাকস্থলী ক্যান্সারে আক্রান্ত রোগীদের মধ্য ৫ শতাংশের ওপর এই ওষুধ কার্যকর হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us