You have reached your daily news limit

Please log in to continue


পরিবারের সবারই যদি ডেঙ্গু জ্বর হয়

পরিবারের একজন অসুস্থ হলেই অন্যরা দুশ্চিন্তায় পড়ে যান। অসুস্থ ব্যক্তিটি কী খেলে একটু ভালো অনুভব করবে, কখন তাকে ওষুধ দিতে হবে, কখন চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে—নানা দিক নিয়ে ব্যস্ত হয়ে পড়েন আপনজনেরা। কিন্তু একটি পরিবারের সবাই যদি একই সঙ্গে অসুস্থ হয়ে পড়েন, তাহলে কে কার দেখভাল করবেন? তার ওপর সেটি যদি হয় ডেঙ্গু জ্বরের মতো মারাত্মক কিছু।

যিনি প্রথম ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন, তাঁর অসুস্থতার মাত্রা কিছুটা কম হওয়ার সম্ভাবনা থাকেমডেল: রিয়া বর্মণ, ছবি: কবির হোসেন
এমন অনাকাঙ্ক্ষিত এক সংকটময় পরিস্থিতির মধ্য দিয়ে যদি যেতেই হয় কোনো পরিবারকে, সে ক্ষেত্রে নিজেরাই নিজেদের খেয়াল রাখা ছাড়া উপায় নেই। বয়সে তরুণ ও মধ্যবয়সীদের ঝুঁকি অন্যদের চেয়ে খানিকটা কম। অধিকাংশ ক্ষেত্রেই কয়েক দিন পেরোনোর পর তাঁরা অন্যের কিছুটা খেয়াল রাখার মতো শারীরিক সক্ষমতা ফিরে পান। তা ছাড়া যিনি এবারই প্রথম ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন, তাঁর অসুস্থতার মাত্রা কিছুটা কম হওয়ার সম্ভাবনা থাকে। তিনিও প্রাথমিক ধাক্কাটা সামলে অন্যদের দেখভাল করতে পারেন। যাঁর জ্বর সেরে যাওয়ার পর দুই দিন পেরিয়ে গিয়েছে এবং কোনো জটিলতা হয়নি, তিনিও অন্যদের খানিকটা যত্ন নিতে পারবেন। তবে এমন পরিস্থিতিতে পরিবারের প্রত্যেকেরই নিজের প্রতি যত্নশীল হতে হবে, যাতে অন্য কারও ওপর চাপ সৃষ্টি না হয়। আর দায়িত্বগুলো ভাগ করে নিতে হবে। যাঁরাই অন্যদের দেখভালের দায়িত্ব নেবেন, তাঁদের অতটা শারীরিক সক্ষমতা তৈরি হয়েছে কি না, সেই বিষয়েও চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেওয়া উচিত। এমনটাই বলছিলেন ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক মো. মতলেবুর রহমান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন