ভারতীয় ধনীরা যেভাবে বিনিয়োগ করে অভিবাসী হচ্ছেন

প্রথম আলো প্রকাশিত: ০৩ অক্টোবর ২০২৩, ১৮:১৭

বিশ্বের অন্যান্য দেশের ধনীদের মতো ভারতের ধনীরাও অন্য দেশে অভিবাসী হন। এত দিন তাঁরা মূলত যুক্তরাষ্ট্রের ইউএস ইবি-৫ ভিসা নিয়ে যুক্তরাষ্ট্রে গেছেন। তবে এখন তাঁরা যুক্তরাষ্ট্রের পাশাপাশি অন্যান্য দেশেও বিনিয়োগের মাধ্যমে অভিবাসী হচ্ছেন। নতুন এসব দেশের তালিকায় আছে সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, গ্রিস ও অন্যান্য ইউরোপীয় দেশ।


ইকোনমিক টাইমসের খবরে বলা হয়েছে, ভারতে সম্প্রতি ওডিআই বা আউটওয়ার্ড ডিরেক্ট ইনভেস্টমেন্ট শীর্ষক বিধিমালা করা হয়েছে। এই বিধিমালায় নির্দিষ্ট কিছু শর্ত সাপেক্ষে আন্তর্জাতিক সংস্থায় ভারতীয়দের প্রত্যক্ষ বিনিয়োগের সুযোগ দেওয়া হয়েছে। এই বিধিমালা ভারতীয় ধনীদের আন্তর্জাতিক বিনিয়োগ মাধ্যম খোঁজার ক্ষেত্রে প্রভাবক হিসেবে কাজ করছে বলে মনে করেন সংযুক্ত আরব আমিরাতের কোম্পানি হুরানি অ্যান্ড পার্টনার্সের অংশীদার সুনিতা সিং–দালাল।


তবে বিদেশে বিনিয়োগের ক্ষেত্রে প্রথম ও প্রধান শর্ত হলো পর্যাপ্ত অর্থের সংস্থান করা। ভারতের আইনি প্রতিষ্ঠান ল কোয়েস্টের ব্যবস্থাপনা অংশীদার পূরবী চোথানি ইকোনমিক টাইমসকে বলেছেন, ভারত থেকে বৈদেশিক মুদ্রা বিদেশে নিয়ে যাওয়ার আইন বেশ কঠোর। অতি ধনীরা কত অর্থ বিদেশি নিয়ে যেতে পারবেন, তার ওপর প্রায়ই নানা ধরনের সীমাবদ্ধতা আরোপ করা হয়। বর্তমানে একজন ব্যক্তি বছরে আড়াই লাখ ডলার বিদেশে নিয়ে যেতে পারেন (লিবারালাইজড রেমিট্যান্স স্কিম-এলআরএস)। ফলে যুক্তরাষ্ট্রে ইবি-৫ ভিসার জন্য যে আট লাখ ডলার বিনিয়োগের প্রয়োজন হয়, তা জমাতে কয়েক বছর সময় লেগে যেতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us