‘নিজের অজান্তে’ হারিয়ে যাওয়ার কথা জিডিতে লিখলো পুলিশ

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২৩, ২০:৪৮

রাজধানীর বনানীতে ‘প্রশাসনের লোক’ পরিচয়ে একজন তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞকে তুলে নেওয়ার অভিযোগ উঠেছে। তার নাম কামরুল হাসান সাব্বির। তিনি বনানীর ‘টাইগার আইটি’ নামে একটি প্রতিষ্ঠানে সাইবার সিকিউরিটি কর্মকর্তা হিসেবে কাজ করেন। গত রবিবার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যা পৌনে ৭টার দিকে সাদা পোশাকে কয়েক ব্যক্তি তাকে একটি মাইক্রোবাসে তুলে নিয়ে যায়।


তবে এই ঘটনায় থানায় দেওয়া অভিযোগে ভুক্তভোগী ‘নিজের অজান্তে’ হারিয়ে গেছেন বলে উল্লেখ করেছে বনানী থানার পুলিশ। ভুক্তভোগীর স্ত্রী রহিমা আক্তার জানান, তারা থানায় গিয়ে সাব্বিরকে ‘প্রশাসনের লোক’ পরিচয়ে তুলে নেওয়ার অভিযোগ করেন। কিন্তু পুলিশ জিডিতে ‘অজান্তে হারিয়ে যাওয়ার’ কথা উল্লেখ করেছে। তা না হলে জিডি করা যাবে না বলে জানিয়েছে।


দেশে বিগত দুই দশক ধরে আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে বিভিন্ন ব্যক্তিকে তুলে নেওয়ার অসংখ্য অভিযোগ রয়েছে। তুলে নেওয়ার একটি নির্দিষ্ট সময়ের পর অনেককেই আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন ইউনিট গ্রেফতার দেখিয়েছে। কেউ কেউ দীর্ঘদিন পর ফেরত এলেও মানবাধিকার সংগঠনগুলোর হিসাব অনুযায়ী, এখনও ১৫৩ জন গুমের শিকার হয়ে আছেন। এশিয়ান হিউম্যান রাইটস কমিশন (এএইচআরসি)-এর তথ্য অনুযায়ী, ২০০৯ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত দেশে ৬২৩ জন ব্যক্তি গুমের শিকার হয়েছেন। এর মধ্যে ৮৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ৩৮৩ জনকে জীবিত অবস্থায় গ্রেফতার দেখানো হয়েছে বা ফিরে এসেছেন। তিন জনের বিষয়ে কোনও তথ্য পাওয়া যায়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us