মেঘনায় ভাসছে বিদ্যুতের সাবমেরিন কেব্‌ল

আজকের পত্রিকা প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৩১

মাত্র বছরখানেক আগে নোয়াখালীর হাতিয়ার মূল ভূখণ্ড থেকে সাবমেরিন কেবলের মাধ্যমে বিদ্যুৎ পৌঁছানো হয় বিচ্ছিন্ন নিঝুম দ্বীপে। কিন্তু বছর না ঘুরতেই মেঘনা নদীতে সাবমেরিন কেব্‌লগুলো ভেসে উঠেছে। এই কেব্‌ল দিয়ে ২৪ ঘণ্টায় ১১ হাজার ভোল্টের বিদ্যুৎ সরবরাহ হচ্ছে নদীর এপার থেকে ওপারে। ফলে ওই নৌপথে চলাচলকারী নৌযানগুলো রয়েছে দুর্ঘটনার ঝুঁকিতে।


নিয়মানুযায়ী, সাবমেরিন কেব্‌ল থাকবে মাটির অনেক গভীরে। নদীর তলদেশ দিয়ে কেব্‌ল যাবে এপার থেকে ওপারে। সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে কাজটি করার কথা।


২০২১ সালের আগস্টে শুরু হয় নতুন এই বিদ্যুৎ প্রকল্পের কাজ। ৩৮৪ কোটি ৩৬ লাখ ১৫ হাজার টাকা ব্যয়ে নির্মিত এ প্রকল্পের নাম ‘হাতিয়া দ্বীপ, নিঝুম দ্বীপ ও কুতুবদিয়া দ্বীপ শতভাগ নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুতায়ন’। এ প্রকল্পের অংশ হিসেবে হাতিয়া পৌরসভার হরেন্দ্র মার্কেট এলাকায় ১৬ একর জমিতে নির্মাণ করা হয় ১৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। এ জন্য ১ হাজার ৫০০ মিটার দীর্ঘ লাইনে হাতিয়া থেকে নিঝুম দ্বীপে নেওয়া হয় বিদ্যুতের লাইন। আনুষ্ঠানিকভাবে উদ্বোধন না হলেও গত বছরের নভেম্বর থেকে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে এখান থেকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us