ঢাকায় সুস্বাদু ৮ পিৎজার খোঁজ

ডেইলি স্টার প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২৩, ২৩:০৮

সবচেয়ে জনপ্রিয় ফাস্টফুডের তালিকা করা হলে যে খাবারটি শুরুর দিকে থাকবে সেটি পিৎজা। ইতালিয়ান এই খাবারটি বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও ভীষণ জনপ্রিয়।


খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতকে পারস্য সৈনিকদের পাতলা রুটির ওপর পনির ও খেজুর দিয়ে খাওয়া থেকে পথচলা শুরু। এরপর সেই ষোল শতকে ইতালির নেপলসে 'নেপোলিটান পাই' থেকে ১৮৩০ এর দিকে রাফায়েল এস্পাসিটোর তৈরি পিজ্জা মারগারিটার হাত ধরে বহুযুগের পথচলায় জাতি-সংস্কৃতি-অভিরুচি নির্বিশেষে সব দেশে পিৎজা অত্যন্ত জনপ্রিয় একটি খাবার হয়ে উঠেছে। দেশীয় বিভিন্ন ফুড চেইন ছাড়াও আন্তর্জাতিক বিভিন্ন ফুড চেইন বাংলাদেশে তাদের শাখা খোলার ফলে বিভিন্ন বয়সী মানুষের মধ্যে খাবারটির জনপ্রিয়তা ও প্রসার আরও বেড়ে চলেছে।


ঢাকার সুস্বাদু ৮ পিৎজার খোঁজ জানব আজ।


পিৎজা হাট


পিৎজা হাট খুবই জনপ্রিয় একটি আন্তর্জাতিক ফ্র্যাঞ্চাইজি। ঢাকার সেরা ও পুরোনো পিৎজার দোকানের মধ্যে অন্যতম পিৎজা হাট বাংলাদেশে যাত্রা শুরু করে ২০০৩ সালে। সাইজ ও ফ্লেভার অনুযায়ী পিৎজা হাটের পিৎজাগুলোর দাম বিভিন্ন রকম হয়ে থাকে। ফ্যামিলি সাইজ পিৎজার দাম ১ হাজার ৬০৯ টাকা পর্যন্ত হয়ে থাকে।


ঢাকার ধানমন্ডি, বনানী, গুলশান, মিরপুর, বনশ্রী, বেইলি রোড, উত্তরাসহ বিভিন্ন জায়গায় পিৎজা হাটের ২০টি আউটলেট রয়েছে। ঢাকার বাইরেও কয়েকটি জায়গায় আউটলেট রয়েছে। এসব জায়গা ছাড়াও বাসায় বসে উপভোগ করতে চাইলে পিৎজা হাটের নিজস্ব হোম ডেলিভারি সার্ভিস 'পিৎজা হাট ডেলিভারির' সুবিধা রয়েছে।


চিজ


গত কয়েক বছরে চিজের পিৎজা ভীষণ জনপ্রিয় হয়ে উঠেছে। ক্লাসিক পিৎজা ছাড়াও ফিউশনধর্মী কিছু পিৎজা বানিয়ে চিজ মানুষের মন জয় করছে। কালাভুনা পিৎজার মত দেশীয় স্বাদ ব্যবহার করে নতুন পিৎজা বানিয়ে চিজ নতুনভাবে আমাদের সামনে সেই পুরোনো ইতালিয়ান পিৎজাকে নিয়ে এসেছে। চিজের পিৎজার দাম সাইজ ও পিৎজা ডোর পুরুত্বের ওপর নির্ভর করে। বিভিন্ন দামের প্রায় ১৫টি ফ্লেভারের পিৎজা রয়েছে এখানে। বনানী, বসুন্ধরা, উত্তরা, মিরপুর, খিলগাঁও ও ধানমন্ডিতে চিজের আউটলেট রয়েছে। এ ছাড়াও চিজের রয়েছে ফ্রি ডেলিভারির ব্যবস্থা।


ডোমিনোজ পিৎজা


বিশ্বের সবচেয়ে বড় পিৎজা চেইন ডোমিনোজ পিৎজা ঢাকায় তাদের যাত্রা শুরু করে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে, ধানমন্ডিতে তাদের শাখা উদ্বোধনের মাধ্যমে। এ পর্যন্ত ঢাকায় তাদের ১২টি আউটলেট রয়েছে। নিজস্ব বিশেষ মসলার রুচিশীল প্রয়োগের মধ্য দিয়ে মিটজা, ফার্মহাউজ, সসেজ অ্যান্ড পেপারোনি, কালাভুনা পিৎজা, চিকেন ডমিনেটর, এক্সট্রাভ্যাগেঞ্জা, ডিলাক্স ফিস্টসহ বেশ কিছু ভিন্নধর্মী পিৎজা তারা পরিবেশন করে থাকে। পিৎজাগুলো রেগুলার, মিডিয়াম, লার্জ এই ৩টি সাইজে পাওয়া যায়। দামের রেঞ্জ ১৯৯ টাকা থেকে ১৪২৯ টাকা পর্যন্ত সাইজভেদে।


পিৎজাবার্গ


২০১৮ সালে পিৎজাবার্গের যাত্রা শুরুর পর থেকে তারা ঢাকায় ৯টি আউটলেট এবং নারায়ণগঞ্জে ১টি আউটলেট চালু করেছে। পিৎজার মতো একটি আন্তর্জাতিক খাবারে ১৩ ধরনের দেশীয় স্বাদের সম্মিলন ঘটিয়ে ভিন্ন ও দারুণ কিছু করে দেখানোর বিষয়টি পিৎজা বার্গের মেনুতে স্পষ্ট। একইসঙ্গে স্বাদের ভিন্নতা, বাজেট ও গুণগত মানের ভারসাম্য রক্ষা করে তারা ইতোমধ্যেই ভীষণ জনপ্রিয়তা পেয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us