সাধারণ বীমা করপোরেশনে বকেয়া দাবির পাহাড়

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২৩, ১০:৩২

দেশে ব্যবসা করা বেসরকারি খাতের লাইফ ও নন-লাইফ বিমা কোম্পানিগুলো ২০২২-২৩ অর্থবছরে (২০২২ সালের জুলাই থেকে চলতি বছরের জুন পর্যন্ত) ৮৩ শতাংশ বিমা দাবি পরিশোধ করেছে। বিপরীতে রাষ্ট্রয়ী মালিকানাধীন বিমা প্রতিষ্ঠানের দাবি পরিশোধের হার ৪৩ শতাংশ। এর মধ্যে জীবন বীমা করপোরেশনের দাবি পরিশোধের হার ৮৯ শতাংশ ও সাধারণ বিমা করপোরেশনের মাত্র ১৯ শতাংশ।


দাবি পরিশোধ নিয়ে বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) তৈরি করা প্রতিবেদনে এমন তথ্য পাওয়া গেছে। সম্প্রতি এই প্রতিবেদন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠিয়েছে আইডিআরএ।


ওই প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, উদ্বৃত্ত ও নতুন দাবি মিলে ২০২২-২৩ অর্থবছরে সাধারণ বিমা করপোরেশনে মোট দাবি উত্থাপিত হয় ১ হাজার ১১৫ কোটি ২১ লাখ ৯৮ হাজার ৯৯৮ টাকা। এর মধ্যে প্রতিষ্ঠানটি ২০৯ কোটি ৯৫ লাখ ৬৩ হাজার ২৯০ টাকা পরিশোধ করেছে। অর্থাৎ, দাবি পরিশোধের হার মাত্র ১৯ শতাংশ।


দাবি পরিশোধের হার এত কম হওয়ার কারণ হিসেবে কোম্পানিটির দায়িত্বশীলরা বলছেন, সাধারণ বীমা করপোরেশন বেশকিছু প্রক্রিয়া অনুসরণ করে দাবির টাকা পরিশোধ করে। এরপরও ঠিকমতো কাগজপত্র পাওয়া গেলে দ্রুত দাবি পরিশোধ করা হয়। সঠিকভাবে কাগজপত্র পাওয়া গেছে এমন দাবি পরিশোধের হার ৯০ শতাংশের ওপরে। কিন্তু অনেক সময় সঠিকভাবে কাগজপত্র পাওয়া যায় না, এ কারণে সার্বিক দাবি পরিশোধের হার কম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us