কম্পিউটার কেনার আগে যা জানা জরুরি

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২৩, ২২:৩৩

বর্তমানে ইন্টারনেট ছাড়া এক মুহূর্তও চলে না। কোনো না কোনো কাজে ব্যবহার করছেন ইন্টারনেট। কম্পিউটারে ঘরে বসেই অনেক কাজ করে ফেলা সম্ভব। এমনকি এখন অনেকেই ফ্রিল্যাংসিং করে আয় করছেন মাসে লাখ লাখ টাকা। এজন্য প্রয়োজন নিজের একটি কম্পিউটার।


যারা নতুন কম্পিউটার কিনতে চাচ্ছেন তাদের কিছু বিষয় জেনে রাখা জরুরি। কম্পিউটার কেনার আগে কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে। এতে নিজের প্রয়োজন ও সাধ্যের মধ্যে খুব ভালো একটি কম্পিউটার কিনতে পারবেন। জেনে নিন কম্পিউটার কেনার আগে যা জানা জরুরি-


প্রসেসর
প্রথমেই যে কম্পিউটারটি কিনতে চাচ্ছেন সেটির প্রসেসর কেমন তা জেনে নিন। প্রসেসর হলো কম্পিউটারের প্রধান উপকরণ। কম্পিউটারের মূল নিয়ন্ত্রণ করে থাকে এই প্রসেসর। এটিকেই মূলত সিপিইউ বলা হয়। বর্তমানে বাজারে থাকা প্রসেসর নির্মাতা প্রতিষ্ঠান গুলোর মধ্যে রয়েছে ইন্টেল ও এডিএম এর নাম।


মাদারবোর্ড
কম্পিউটারের সব যন্ত্রাংশ এটির সঙ্গে যুক্ত থাকে। বর্তমানে গিগাবইই, ইন্টেল ও আসুসসহ অনেক ভালো মাদারবোর্ড আছে বাজারে। তবে যেটিই কিনেন সেটি আপডেট প্রসেসর সমার্থন যোগ্য হতে হবে। মাদারবোর্ডে থাকা র‍্যামের স্লট দেখে র‍্যাম কিনতে হবে। আধুনিক র্যামের টাইপ হলো ডিডিআর৪। এছাড়াও মাদারবোর্ডের ইউএসবি টাইপ, এর ভার্সন কতো তাও জেনে নিতে হবে। মাদারবোর্ডে এইচডিএমআই পোর্ট আছে কি না তাও দেখে নেওয়া জরুরি। স্মার্ট টেলিভিশন ও প্রজেক্টরের সঙ্গে কানেক্ট করতে হলে মাদারবোর্ডে এইচডিএমআই পোর্ট থাকতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us