ঝামেলা এড়াতে গাড়িতে যেসব জিনিস রাখা জরুরি

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২৩, ১৬:০২

যারা নিয়মিত গাড়ি নিয়ে দূর দুরান্তে ভ্রমণ করেন। যখন খুশি বেড়িয়ে পড়েন পাহাড় কিংবা সমুদ্রের উদ্দেশে। অথবা সপ্তাহের ছুটির দিনে চলে যান শহরের আশপাশের কোনো রাস্তায় লং ড্রাইভে।


এমন হুটহাট বেড়িয়ে গেলে মাঝে মাঝে নানান সমস্যায় পড়তে হইয় অনেককে। যেমন ধরুন, গাড়ির চাকা পাংচার হওয়া বা ইঞ্জিনে কোনো সমস্যা। গাড়ি চালানোর সময় যে কোনো বিপত্তি ঘটতে পারে। স্থান-কাল দেখে সেই বিপত্তি আসবে না। তাই আগে ভাগে যদি প্রস্তুত থাকেন তাহলে অনেকটাই ঝামেলা মুক্ত থাকা যায়। বহু মানুষই গাড়ির সঙ্গে অনুসঙ্গিক জিনিস বয়ে নিয়ে যান। যার মধ্যে কিছু গুরুত্বপূর্ণ হলেও অনেক কিছু জিনিস থাকে যার ব্যবহার কম।


আপনার গাড়ির ট্যাঙ্কে কিছু জিনিস রাখুন। যা যে কোনো সমস্যা থেকে আপনাকে বাচাতে পারে। যেনে নিন সেগুলো কী-


ওয়ার্নিং ট্রায়াঙ্গেল
গাড়ি চালানোর সময় হঠাৎ দুর্ঘটনায় জড়িয়ে পড়লে আপনার পেছনের যানবাহনের কাছে তা দৃশ্যমান না হলে বড় দুর্ঘটনা হতে পারে। এভাবে নিজেকে আরও বিপদে ফেলতে পারেন। তাই একটি ওয়ার্নিং ট্রায়াঙ্গেল রেখে দিন। যাতে এই ধরনের ঘটনা হলে সেটি গাড়ির পাশে রেখে আগত যানবাহনগুলোকে সতর্ক করতে পারবেন। এটি প্লাস্টিকের তৈরি হয় এবং ওজন ও আয়তনে খুবই হালকা হয়।


জাম্পার কেবিল
এটি এক ধরনের কেবিল যা গাড়িকে খাদের কিনারা থেকে তুলে আনতে সাহায্য করে। আসলে দীর্ঘ ভ্রমণের সময় খাদ বা ঢালু রাস্তায় নেমে যায় গাড়ি। সেই ক্ষেত্রে অন্য গাড়িতে এই জাম্পার কেবিল লাগিয়ে নিজের গাড়িটি টেনে তুলতে পারেন।


স্পেয়ার টায়ার, এয়ার কম্প্রেসর ও টায়ার সিলার
দীর্ঘ ভ্রমণে আচমকা টায়ার গন্ডগোল করলে কাজে আসবে স্পেয়ার টায়ার। অতিরিক্ত টায়ারের পাশাপাশি একটি এয়ার কম্প্রেসর এবং টায়ার সিলার রাখা দরকার। কারণ এক সঙ্গে দুটি টায়ার যদি পাংচার হয় তাহকে এগুলোর মাধ্যমে স্বল্প সময়ের জন্য মেরামত করতে পারবেন। যা আপনাকে নিকটবর্তী গ্যারাজ অবধি নিয়ে যেতে সাহায্য করবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us