নারী নিয়ে হাওয়ার ওপর তাওয়া ভাজা কেন?

সমকাল ফারুক ওয়াসিফ প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২৩, ১১:১০

বিবিসির খবর, চাইলেও বাচ্চাকে একটা ডিম খাওয়াতে পারছেন না মা। অন্য মাধ্যমের খবর, সুদে টাকা ধার নিয়ে ঢাকার মিটফোর্ড হাসপাতালে স্বামীর ডেঙ্গুর চিকিৎসা করাচ্ছেন স্ত্রী। এদের নিয়ে কথা বলতে পারতেন ক্রিকেটার তানজিম। এদের নিয়ে কথা বলতে পারতেন তানজিমের সমালোচকরাও। কিন্তু মানুষের জীবনের সমস্যার চাইতেও সাংস্কৃতিক বিতর্কে মনে হয় মধু বেশি।


ক্রিকেটার তানজিম সাকিবের পোস্টটি অনেক পুরোনো। রাজনীতি ও অর্থনীতি চরমভাবাপন্ন। ক’দিন বেশ গরমও গেল আবহাওয়া। এর মধ্যে পুরোনো একটি বাজে লেখাকে সামনে টেনে নিয়ে আসার বুদ্ধি যাঁরই হোক, তিনি হাওয়ার ওপর তাওয়া ভাজায় ওস্তাদ। তাঁর খুরে প্রণাম।


তারপরও কিছুই বদলায় নাই। ব্যাংক খাতে টাকা নাই, সেই খাতের টাকা এখন আন্তর্জাতিক পরিমণ্ডলে ঘুরে বেড়াচ্ছে বলে খবর আসে। চলচ্চিত্রের নায়ক ওমর সানী আক্ষেপ করে বলেছেন, মানুষ কী কী খেতে পারবে তার লিস্ট রাষ্ট্র ধরিয়ে দিলে পারে। মঙ্গলবার সকালে ধানমন্ডি লেকের পাড়ে চা খেতে গিয়ে শুনি, সকালে হাঁটাহাঁটি গ্রুপে একদল মানুষ ডিমের দাম নিয়ে আলাপ পাড়ছেন। তাদের কারও একজনের বাসা থেকে আনা হয়েছে ভুনা খিচুড়ি আর গরুর গোস্তের দুটি পাতিল। মাংস খেতে খেতে তবুও তারা গরিব মানুষের ডিমের আলাপকে জায়গা দিয়েছেন। কিন্তু ফেসবুকে এসে দেখি ভিন্ন আলাপ। মানুষের জীবনযন্ত্রণা থেকে ওঠা ঢেউ ফেসবুকের নীল-সাদা জগতে কোনো তরঙ্গই তুলল না! সেখানে চলছে নারীবিষয়ক সাংস্কৃতিক বিতর্ক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us