যে ১০ কারণে আপনার দাম্পত্য জীবনকে তুলনা থেকে দূরে রাখবেন

প্রথম আলো প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৫১

আপনি কেমন জীবনসঙ্গী চান? এর উত্তর আসলে সহজ নয়। কেননা, সময়ের সঙ্গে সঙ্গে একটা মানুষই আমূল বদলে যায়। তার চাওয়া, পাওয়া সুখে থাকার মাপকাঠিও বদলে যায়। আপনি যেমন আপনার বন্ধুর মতো নন, আপনার জীবনসঙ্গীও নিশ্চয়ই আপনার বন্ধুর স্ত্রী বা স্বামীর মতো হবেন না। তাই অন্যের স্ত্রী বা স্বামীর কোনো গুণ বা বৈশিষ্ট্য বাড়িতে ফিরে আপনার সঙ্গীর ভেতর খুঁজতে যাবেন না।


২০২২ সালের আগস্টে ভারতের কেরালা রাজ্যের আদালত এক ঐতিহাসিক রায় দেন। সেখানে বলা হয়, স্ত্রীকে অন্য নারীর সঙ্গে তুলনা করা মানসিক নির্যাতনের শামিল। উল্টোটাও একইভাবে সত্য। জেনে নেওয়া যাক, যে ১০ কারণে আপনি জীবনসঙ্গীকে এক্স, ওয়াই বা অন্য কারও সঙ্গে তুলনা করবেন না:


১. প্রতিযোগিতামূলক দাম্পত্য সম্পর্ক একটা অবাস্তব ধারণা। অন্যের সঙ্গে সঙ্গীর তুলনা করে তাঁকে ছোট করা, হীনম্মন্যতায় ভোগানো রীতিমতো অন্যায়। অন্যের ভালো কিছুকে প্রশংসা করুন। বাড়িতে ফিরে নিজের দাম্পত্য সম্পর্কে মন দিন।


২. একবার ভাবুন তো, আপনার সঙ্গী যদি অন্য কারও সঙ্গে তুলনা টেনে কেবল আপনাকে ছোট করে দেখাতেন, আপনার কেমন লাগত? আপনি যখন অন্যের সঙ্গে অপর পক্ষের তুলনা করেন, সেই মানুষটার ঠিক তেমনই লাগে।


৩. দ্য গার্ডিয়ানের ‘দ্য থ্রি থিংস ইউ নিড টু মেক আ রিলেশনশিপ ওয়ার্ক’ শিরোনামে লেখায় জানানো হয়, গবেষণা বলে, সুখী হওয়ার চেয়ে অসুখী হওয়া অন্তত চার গুণ সহজ। আর সুখী হওয়ার জন্য একটা সন্তুষ্ট হৃদয়ের কোনো বিকল্প নেই। তাই নিজের সঙ্গীকে তুলনার পাল্লায় ফেলার অপরাধের ফলস্বরূপ আপনিও ক্রমাগত অসন্তুষ্টিতে ভুগবেন। আর সুখ থেকে অনেক দূরে চলে যাবেন।


৪. আপনার তুলনার বেড়াজাল থেকে নিজেকে মুক্ত করতে সঙ্গী আপনাকে ছেড়ে চলে যেতে পারেন। এতে আপনি আরও একা আর অসুখী হয়ে উঠবেন।


৫. যখন আপনি সঙ্গীর প্রশংসা করতে ভুলে যান, আপনার সম্পর্ক ক্রমেই রং হারাতে হারাতে বিবর্ণ আর একঘেয়ে হয়ে যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us