ড. ইউনূস এবং রাজনীতির খেলা

দেশ রূপান্তর মো. মজিবুর রহমান প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২৩, ১৬:০৮

ড. মুহাম্মদ ইউনূসের পত্রিকা সম্পাদনা, স্কাউট, অভিনয়, কলাম লেখা, শিক্ষকতা, ব্যবসা ও ব্যাংকার হিসেবে যথেষ্ট অবদান ও বহুমাত্রিক কাজের অভিজ্ঞতা রয়েছে। এ যাবৎ পুরস্কারও পেয়েছেন শতাধিক। সবচেয়ে বড় পুরস্কার পেয়েছেন ‘নোবেল’। একইসঙ্গে এই মানুষটি দেশে-বিদেশে শিক্ষকতা এবং ব্যবসা-বাণিজ্যের সঙ্গে যুক্ত।


বিশ্বমহলে সুপরিচিত বাংলাদেশের একমাত্র নোবেল বিজয়ী এই গুণী মানুষটি বাংলাদেশের নাগরিক হিসেবে রাজনীতিতে সক্রিয় ও যুক্ত হওয়ার একাধিক উদ্যোগ নিয়েছেন অতীতে। ১৯৯৩ সালে প্রতিষ্ঠা করেছিলেন ‘আমার দল’ নামে রাজনৈতিক দল। সর্বশেষ ২০০৬ সালে নোবেল বিজয়ের ৫ মাসের মধ্যেই ১/১১ এর সময় ‘নাগরিক শক্তি’ নামে একটি রাজনৈতিক দল গঠন করেন। আগামী দিনে অন্য কোনো নামে রাজনৈতিক দল গঠন করবেন কি না, তা তিনিই বলতে পারবেন।



সম্মান, অর্থ, খ্যাতি, পুরস্কার সবই তিনি পেয়েছেন। শুধু রাজনীতিতে সফলতা এখনো অধরা। এ অপূর্ণতা ঘুচাতে দেশের রাজনৈতিক ক্রান্তিলগ্নে ও দুঃসময়ে বারবার উঁকি মেরেছেন। জনগণের নেতা হিসেবে আবির্ভূত হতে চেয়েছেন, কিন্তু জনগণ তাকে গ্রহণে কার্পণ্য করায় বারবার ফিরে যান। ২০০৭ সালে ১/১১-এর সময়ে সেনা সমর্থিত সরকার, পরাশক্তিধর দেশ ও তার প্রেসক্রিপশন ছিল মাইনাস-টু নীতি, যাতে শেখ হাসিনা ও খালেদা জিয়াকে বাইরে রেখে নতুনরা নির্বিঘ্নে রাজনীতি করতে পারেন। উদ্দেশ্য ব্যর্থ হওয়ায়, ‘হাসিনা হটাও নীতিতে’ তখন যাত্রা শুরু হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us