ত্বক পরিষ্কার রাখতে ঘরে তৈরি স্ক্রাব

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৩৪

ত্বক পরিষ্কার রাখার জন্য কেবল নিয়মিত ফেসওয়াশ ব্যবহারই যথেষ্ট নয়। ত্বক পরিষ্কার করতে হয় গভীর থেকে। লোমকূপে জমে থাকা ময়লা পরিষ্কার না করা হলে ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দেয়। তবে সাধারণ সাবান বা ফেসওয়াশ ব্যবহারে ত্বকের গভীরে পরিষ্কার করা সম্ভব হয় না। সেজন্য প্রয়োজন পড়ে স্ক্রাবের। কেমিক্যালযুক্ত স্ক্রাবের পরিবর্তে ঘরে তৈরি স্ক্রাব ব্যবহার করতে পারেন। রান্নাঘরে থাকা বিভিন্ন জিনিস এক্ষেত্রে আপনাকে সাহায্য করবে। চলুন জেনে নেওয়া যাক ত্বক পরিষ্কার করতে ঘরোয়া স্ক্রাব তৈরি ও তার ব্যবহার-


চিনি এবং কাঁচা দুধ


প্রথমে ২ চামচ চিনির সঙ্গে অল্প দুধ মিশিয়ে নিতে হবে। এবার এই দুই উপাদানের মিশ্রণ ঘাড়ে ও মুখে লাগান। চিনি ও দুধের স্ক্রাব দিয়ে ত্বকে অন্তত মিনিট তিনেক ম্যাসাজ করুন। এই স্ক্রাব সপ্তাহে দুইবার ব্যবহার করবেন। এতে ত্বক হবে উজ্জ্বল, স্বাস্থ্যকর এবং কোমল। ভেতর থেকে পরিষ্কার থাকার কারণে ত্বকের অনেক সমস্যা থেকে মুক্ত থাকা যাবে।


ওটস এবং মধু


এই পদ্ধতিতে স্ক্রাব করা সবচেয়ে সহজ। সেজন্য প্রথমে একটি পাত্রে এক চামচ ওটস পাউডার নিন। এরপর তার সঙ্গে অল্প মধু যোগ করুন। এরপর এই দুই উপাদানের মিশ্রণ দিয়ে দিয়ে ত্বকে ঘষে ত্বক পরিষ্কার করুন। স্ক্রাবটি শুধু ত্বকের মৃত কোষই দূর করে না, সেইসঙ্গে এটি ত্বককে টানটান এবং উজ্জ্বলও রাখতে কাজ করে।


ওটস এবং দই


ওটস এবং দই মিশিয়ে একটি ঘরোয়া স্ক্রাব তৈরি করে নিন।। সেজন্য আপনাকে প্রথমে একটি পাত্রে দুই চামচ ওটস নিতে হবে। এরপর চাইলে তার সঙ্গে এক চামচ নারিকেল তেলও মিশিয়ে নিতে পারেন। এবার এই দুই উপাদান একসঙ্গে মিশিয়ে ত্বকে কিছুক্ষণ ঘষুন। হালকা হাতে ঘষবেন যেন ত্বক ক্ষতিগ্রস্ত না হয়। এবার পানি দিয়ে ত্বক পরিষ্কার করে নিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us