আলঝেইমারের আধুনিক চিকিৎসা

প্রথম আলো প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২৩, ১৫:২৫

আলঝেইমার হলো মানুষের মস্তিষ্কের ক্ষয়জনিত নিঃশব্দ ঘাতক রোগ। সচরাচর আলঝেইমারই ডিমেনশিয়া বা স্মৃতি হ্রাসের সবচেয়ে বড় কারণ। আলঝেইমার একটি অগ্রগতিশীল রোগ। অর্থাৎ সময়ের সঙ্গে সঙ্গে ধীরে ধীরে ব্রেনের আরও অংশ ক্ষতিগ্রস্ত হতে থাকে। একে থামানো কঠিন। 


প্রধান লক্ষণ 


স্মৃতিশক্তি লোপ: আলঝেইমারে সাময়িকভাবে স্মৃতি লোপ পায়, যা স্বাভাবিক কর্মক্ষমতার ব্যাঘাত ঘটায়। যেমন চেনা মানুষের নাম, চেনা মুখ, জায়গার নাম, পরিচিত টেলিফোন নম্বর ইত্যাদি ভুলে যাওয়া। 


প্রতিদিনের কাজের বিভ্রান্তি: প্রতিদিনের স্বাভাবিক কাজ করতে না পারা। যেমন রান্না করা, বাতি জ্বালানো, টিভি চালানো ও সাধারণ হাটবাজারের হিসাব–নিকাশ। 


ভাষাগত সমস্যা: শিশুদের মতো এলোমেলো করে বাক্য বলা, যা অনেক সময় বোধগম্য হয় না।


রোগের কারণ


ডিমেনশিয়া প্রধানত বৃদ্ধ লোকদের ৬৫ থেকে ৮৫ বছর বয়সে হয়। তবে কম বয়সের লোকদেরও তা হতে পারে। পুরুষ বা নারী যে কারও ডিমেনশিয়া হতে পারে। বিজ্ঞানীরা ডিমেনশিয়ার সঙ্গে বংশগত সম্পর্ক পরীক্ষা-নিরীক্ষা করে দেখছেন।


দেখা যাচ্ছে যে কিছু বিরল ক্ষেত্রে ডিমেনশিয়ার জন্য দায়ী রোগগুলো বংশগত হতে পারে। কিছু মানুষের নির্দিষ্ট ধরনের বংশগত গাঠনিক প্রক্রিয়ার কারণে ডিমেনশিয়ার আশঙ্কা বেশি থাকে। প্রতিরোধযোগ্য যে রোগগুলো থেকে ডিমেনশিয়া জন্মলাভ করে, সেগুলো কেন হয়, সেটি নিশ্চিত করে জানা যায়নি। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us