You have reached your daily news limit

Please log in to continue


আলীবাবার সহপ্রতিষ্ঠাতা জ্যাক মার জন্ম

১০ সেপ্টেম্বর ১৯৪৮
মাইক্রোসফট ওয়ার্ডের প্রাণ পুরুষ সিমোনির জন্ম

বিশ্বব্যাপী জনপ্রিয় লেখালেখির সফটওয়্যার মাইক্রোসফট ওয়ার্ডের প্রধান স্থপতি (চিফ আর্কিটেক্ট) চার্লস সিমোনি হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে জন্মগ্রহণ করেন। যুক্তরাষ্ট্রে পাড়ি জমানোর পর সিমোনি ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলেতে পড়াশোনা করেন। তিনি প্যালো অ্যালটোর জেরোক্স পার্কে চাকরি নেন।

১০ সেপ্টেম্বর ১৯৬৪
জ্যাক মার জন্ম

চীনা উদ্যোক্তা এবং আলীবাবা গ্রুপের নির্বাহী চেয়ারম্যান জ্যাক মা চীনের হাংঝুতে জন্মগ্রহণ করেন। শীর্ষ ব্যবসায়ী, বিনিয়োগকারী ও দানশীল হিসেবে তিনি পরিচিত। জ্যাক মা আলীবাবা গ্রুপের সহপ্রতিষ্ঠাতা। তিনি চীনের বেসরকারি ইয়াংফেং ক্যাপিটালেরও সহপ্রতিষ্ঠাতা। গত জুন মাসের হিসাব অনুযায়ী জ্যাক মার সম্পদের পরিমাণ ৩ হাজার ৪৫০ কোটি মার্কিন ডলার। চীনের চতুর্থ ধনী জ্যাক মা বিশ্বের ৩৯তম ধনী ব্যক্তি (সূত্র: ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স)।

১০ সেপ্টেম্বর ১৯৯০
প্রথম সার্চ ইঞ্জিন আর্চি

কানাডার মন্ট্রিলের ম্যাকগিল ইউনিভার্সিটিতে অ্যালান এমটেজ, বিল হিল্যান ও মাইক পার্কার ইন্টারনেটে তথ্য খোঁজার প্রথম ওয়েবসাইট, অর্থাৎ সার্চ ইঞ্জিন তৈরি করেন। এই সার্চ ইঞ্জিনের নাম ছিল আর্চি। এটি এফটিপি (ফাইল ট্রান্সফার প্রটোকল) আর্কাইভে জমা থাকা তথ্য থেকে ব্যবহারকারীকে নির্দিষ্ট ফাইল খুঁজে দিত। আর্চিকে প্রথম ইন্টারনেট সার্চ ইঞ্জিন হিসেবে গণ্য করা হয়। আর্চির মূল প্রোগ্রাম লিখেছিলেন অ্যালান এমটেজ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন