চুল বাড়ছে না? জেনে নিন ১৫ টিপস

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৩৯

দীর্ঘদিন ধরে একই দৈর্ঘ্যের চুল নিয়ে বেশ হতাশ হয়ে পড়েছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী সুপ্রিয়া। লম্বা চুলের স্বপ্ন যেন তার সত্যিই হচ্ছে না! সুপ্রিয়ার মতো অনেকেই চুলের না বাড়া সংক্রান্ত সমস্যায় পড়েন। তবে মনে রাখতে হবে চুল শুধু লম্বা হওয়াই যথেষ্ট নয়, হতে হবে সুস্থ। চুলের সঠিক পরিচর্যার অভাবে বা পুষ্টি উপাদানের অভাবে চুলের বৃদ্ধি থমকে যেতে পারে। তাই চুলচর্চার পাশাপাশি সমান প্রয়োজন ডায়েটে নজর দেওয়াও।তাহলেই চুল দ্রুত লম্বা হবে। পাশাপাশি মজবুত ও ঝলমলেও থাকবে। কিছু টিপস জেনে নিন।



  • একটি পাত্রে ১ চা চামচ নারিকেল তেল নিন। এতে লেবুর রস, আধা কাপ দই এবং একটি আস্ত ডিম মিশিয়ে নিন। মিশ্রণটি মসৃণ হলে আঙুলের সাহায্যে চুলের গোড়ায় লাগান। তোয়ালে গরম পানিতে ডুবিয়ে চুল জড়িয়ে রাখুন ১৫ মিনিট। এরপর হালকা গরম পানিতে চুল ধুয়ে শ্যাম্পু করে ফেলুন।

  • নিয়মিত চুল ব্রাশ করা জরুরি। এতে চুলের গোড়ায় রক্ত চলাচল বাড়ে ও চুল দ্রুত বৃদ্ধি পায়। দিনে দুইবার কয়েক মিনিট সময় নিয়ে চুল ব্রাশ করুন। বিশেষ করে চুলে তেল ম্যাসাজ করার পর ভালো করে আঁচড়ে নেবেন চুল। ঘাড়ের কাছ থেকে ব্রাশ টেনে উপরের দিকে আঁচড়ান।

  • একটি পাত্রে ডিমের সাদা অংশ নিয়ে ফেটিয়ে নিন ভালো করে। আরেকটি পাত্রে অর্ধেকটা পাকা কলা নিয়ে চটকে নিন। ডিমের সাদা অংশ, পাকা কলার পেস্ট ও ১ চা চামচ কমলার রস একসঙ্গে মেশান। মিশ্রণে কয়েক ফোঁটা লেবুর রস ও ১ চা চামচ দুধ মেশান। চুলের ধরন অতিরিক্ত শুষ্ক হলে আরও খানিকটা কলা মেশান। মোটা দাঁতের চিরুনি দিয়ে চুলের জট ছাড়িয়ে নিন। কয়েকটি ভাগে ভাগ করে নিন চুল। ব্রাশের সাহায্যে মিশ্রণটি লাগান চুলে। চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালো করে লাগাবেন। হেয়ার প্যাক লাগানো শেষ হলে চুল উঁচু করে বেঁধে শাওয়ার ক্যাপ পরুন। ১ ঘণ্টা পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

  • ক্যাস্টর অয়েলে প্রচুর পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়, যা চুলের যত্নে অনন্য। মাইক্রোওয়েভে ১০ সেকেন্ডের জন্য গরম করুন ক্যাস্টর অয়েল এবং আঙুলের সাহায্যে চুলের গোড়ায় লাগান। একটি গরম তোয়ালে দিয়ে চুল মুড়ে ১৫ মিনিট রেখে এরপর চুল ধুয়ে ফেলুন ভেষজ শ্যাম্পু দিয়ে।

  • চুলের গ্রোথ বাড়ানোর পাশাপাশি নতুন চুল গজাতে সাহায্য করে পেঁয়াজের রস। পেঁয়াজ থেঁতো করে রস বের করে নিন। চুলের গোড়ায় এই রস ম্যাসাজ করুন। কিছুক্ষণ অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us